Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইউক্রেন থেকে মুক্ত হওয়া অঞ্চলগুলোর নিরাপত্তা দেবে রাশিয়ার রিজার্ভ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১২:২৯ পিএম | আপডেট : ১২:৩০ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়ার আংশিক সামরিক সমাবেশের অধীনে নিয়োগ পাওয়া সংরক্ষিত সেনাদেরকে ইউক্রেন থেকে সম্প্রতি মুক্ত হওয়া অঞ্চলগুলোতে মোতায়েন করা হচ্ছে। তাদের দায়িত্ব হবে সেখানকার নিয়ন্ত্রণ ও নিরাপত্তা নিশ্চিত করা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

‘সংঘবদ্ধ সংহতির পরে সংরক্ষিত এবং স্বেচ্ছাসেবকদের দ্বারা কর্মরত সামরিক ইউনিটগুলিকে মুক্ত করা অঞ্চলগুলিকে নিয়ন্ত্রণ ও রক্ষা করতে হবে। তাদেরকে রিজার্ভ এবং শক্তিবৃদ্ধির ক্ষমতায় কাজ করার জন্য নিয়োগ করা শুরু হবে,’ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। স্বতন্ত্র ক্র্যাশ কোর্সের পর, সংগঠিত সংরক্ষিতরা প্লাটুন এবং কোম্পানি (ব্যাটারি) পর্যায়ে প্রশিক্ষণ শুরু করেছে। ইউনিট সংহতির প্রক্রিয়ায়, তারা যুদ্ধ সরঞ্জাম এবং অস্ত্র পরিচালনার পাশাপাশি স্ট্যান্ডার্ড আগ্নেয়াস্ত্র এবং যুদ্ধ যান, যেমন ট্যাংক, সাঁজোয়া কর্মী বাহক এবং যান্ত্রিক পদাতিক যুদ্ধ যান, কামান এবং বিমান ব্যবহার করে পোলিশ ফায়ারিং দক্ষতা অর্জন করবে।

২১ সেপ্টেম্বর, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আংশিক সামরিক সমাবেশের উপর একটি ডিক্রি স্বাক্ষর করেন। প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছিলেন যে, ৩ লাখ সংরক্ষিত সেনাদের সামরিক পরিষেবার জন্য ডাকা হবে, প্রাথমিকভাবে যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে।

পূর্ণ-সময়ের ছাত্র এবং নিয়োগপ্রাপ্তদের, সেইসাথে সামরিক-শিল্প কমপ্লেক্সের কর্মচারী সহ অন্যান্য শ্রেণীর নাগরিকরা এই সংহতির বাইরে থাকবে। আইটি কোম্পানি, টেলিকম অপারেটর এবং মিডিয়ার ফুল-টাইম কর্মচারীদেরও ডাকা হবে না। জেনারেল স্টাফ ব্যাখ্যা করেছেন যে, সংহতির জন্য ৩৫ বছরের কম বয়সীরা প্রাইভেট এবং সার্জেন্ট পদের জন্য, ৫০ বছরের কম বয়সীরা জুনিয়র অফিসার এবং ৫৫ বছরের কম বয়সীরা সিনিয়র অফিসার পদের জন্য আবেদন করতে পারে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ