Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাশিয়ার সাথে বেলারুশের ঐক্য ন্যাটোর চেয়ে শক্তিশালী হবে: লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৬:০১ পিএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো দৃঢ়ভাবে বলেছেন যে, বেলারুশ রাশিয়ার সাথে একত্রে ছিল এবং থাকবে। তাদের ইউনিয়ন ন্যাটোর চেয়েও শক্তিশালী হবে।

‘আমাদেরকে সহ-আগ্রাসন বা অন্য কিছুর জন্য অভিযুক্ত করা উচিত নয়। আমরা রাশিয়ার সাথে একত্রে ছিলাম, আছি এবং থাকব। রাশিয়ার সাথে আমাদের ইউনিয়ন ন্যাটো ব্লকের চেয়ে শক্ত। আমরা তো বলেছি যে আমরা ইউক্রেনে যুদ্ধ করব না। আসুন শান্তিপূর্ণভাবে সহযোগিতা করি, আপনারা এর বেশি আর কী আশা করেন?’ বেলারুশিয়ান নেতা শুক্রবার একটি অনুষ্ঠানে বিদেশী রাষ্ট্রদূতদের বলেছিলেন।

লুকাশেঙ্কোর মতে, ইউক্রেন বেলারুশকে কিছুতেই অভিযুক্ত করতে পারে না। ‘আমরা ইউক্রেনের সাথে বিরোধ শুরু করিনি। তারাই আমাদের বিমানের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছিল এবং পশ্চিমা দেশগুলি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আগে বেলারুশের অর্থনৈতিক অবরোধ ঘোষণা করেছিল,’ তিনি বলেন, বেলারুশ সবসময়ই রাশিয়ার প্রতি তার বাধ্যবাধকতা পূরণ করে আসছে। কিন্তু ইউক্রেনের সশস্ত্র সংঘাতে তারা জড়িত ছিল না।

প্রেসিডেন্ট পুনর্ব্যক্ত করেছেন যে, বেলারুশের মাটিতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে তিন দফা আলোচনা হয়েছে। ‘কেন আলেচনা থমকে গেল, কারা এগুলি গুটিয়েছিল? একটি অলঙ্কৃত প্রশ্ন,’ তিনি যোগ করেন যে, বেলারুশ সংঘাত বন্ধ করার জন্য সবকিছু করছে কিন্তু ‘কারও জন্য এ রক্তপাতের প্রয়োজন ছিল।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ