Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

উত্তরাখণ্ডের মাদরাসায় কেন সমীক্ষা চালাতে যাচ্ছে বিজেপি সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৬:১৭ পিএম

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের পরে এবার প্রতিবেশী রাজ্য উত্তরাখন্ডেও মাদরাসাগুলোতে সমীক্ষা চালানোর নির্দেশ দিয়েছে ওই রাজ্যের বিজেপি সরকার। এতে মাদরাসা পরিচালকরা কোনও আপত্তি করেনি। কিন্তু উত্তরপ্রদেশের মতোই উত্তরাখণ্ডের মাদরাসাগুলোতে সমীক্ষা করা নিয়ে রাজনৈতিক উত্তাপ বেড়ে গেছে।

বিজেপির সাবেক মুখপাত্র শাদাব শামস সম্প্রতি উত্তরাখণ্ড ওয়াকফ বোর্ডের সভাপতি হওয়ার পরে তিনিই এই সমীক্ষার কথা বলেছিলেন। পরে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিও মাদরাসা-সমীক্ষার প্রয়োজনীয়তার কথা বলেন। এসবেরও আগে, প্রায় সাড়ে চার মাস আগেই উত্তরাখণ্ডের সমাজ কল্যাণ মন্ত্রী এই সমীক্ষার লিখিত আদেশ দিয়েছিলেন।

উত্তরাখণ্ড ওয়াকফ বোর্ডের দায়িত্ব নেয়ার পরে রাজ্য বিজেপির মুসলিম নেতা শাদাব শামস দলীয় এজেন্ডা অনুযায়ী কাজ করতে শুরু করে দেন। রুড়কির বিখ্যাত দরগা পিরান কালিয়ারকে নেশা করার জায়গা আর সেখানে দেহব্যবসা চলে বলে মন্তব্য করেন তিনি। এ নিয়ে বিতর্ক শুরু হলে তিনি নিজের বয়ান বদলে ফেলে বলেন যে তিনি দরগার কথা বলেন নি, ওই বিধানসভা এলাকা আর গ্রামটির কথা উল্লেখ করেছিলেন।

এরপরেই তিনি বলেন যে উত্তরপ্রদেশের মতোই উত্তরাখণ্ডেও মাদরাসাগুলোতে সমীক্ষা চালানো দরকার। পরের দিনই মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিও সেই কথায় সায় দেন। মুখ্যমন্ত্রী এও বলেন যে অনেকের কাছ থেকে তিনি মাদরাসাগুলোর ব্যাপারে অভিযোগ পেয়েছেন। সেজন্যই বাস্তব পরিস্থিতিটা জানার জন্যই মাদরাসা সমীক্ষা করাতে চান তিনি। কিন্তু সেই সমীক্ষার সরকারী নির্দেশ অনেক আগে, এপ্রিল মাসেই দিয়েছিলেন সমাজ কল্যাণ মন্ত্রী চন্দন রামদাস। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ