Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষায় গড়মিল

শেকৃবি প্রতিনিধি | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৬:২৮ পিএম

দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর ফলাফল পুনঃনিরীক্ষায় গরমিলের অভিযোগ উঠেছে। গত ১৫ সেপ্টেম্বর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর কিছু শিক্ষার্থী ফলাফল নিয়ে অভিযোগ ও স্মারকলিপি প্রদান করেন। এর প্রেক্ষিতে ফলাফল পুনঃনিরীক্ষার সুযোগ দেওয়া হয়। এক হাজার টাকা ফি দিয়ে ফলাফল পুনঃনিরীক্ষার আবেদন করেন ৪২১ জন শিক্ষার্থী। ২৪ সেপ্টেম্বর নিরীক্ষনের আবেদনকারীদের ফলাফলে বিস্তারিত স্কোরসহ প্রদান করা হয়। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরে গড়মিল খুঁজে পাওয়া গেছে। জানা যায়, এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত মোট নম্বরকে ২৫+২৫=৫০-এ রূপান্তরিত করে ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে যোগ করে মেধা তালিকা প্রকাশ করা হয়।

রিফাত আহমেদ রিপন নামের এক শিক্ষার্থীর কৃষি গুচ্ছের রোল নম্বর ৫৬৩২২। তার এইচএসসির প্রাপ্ত নম্বর ১১৩০ থেকে ঐচ্ছিক বিষয়ের জন্য ৮০ বাদ দিয়ে সেটাকে মোট নম্বর ১৩০০ দিয়ে ভাগ করার পর ২৫ দিয়ে গুন করলে স্কোর আসে ২০.১৯। কিন্ত পুননিরীক্ষার ফলাফলে দেওয়া হয়েছে ১৫.৪৪। অর্থাৎ ৪.৭৫ নম্বর কম পেয়েছে। একইভাবে আরেকজন শিক্ষার্থীর নাম আব্দুল্লাহ আল মাহিন। যার ভর্তি পরীক্ষার রোলনম্বর ৬১০১৫। একইভাবে তার এইচএসসির প্রাপ্ত নম্বর ১১০০ থেকে ঐচ্ছিক বিষয়ের জন্য ৮০ বাদ দিয়ে ২৫ এ রুপান্তর করলে স্কোর আসে ১৯.৬১৫ কিন্তু পুনঃনিরীক্ষার ফলাফলে তাকে দেওয়া হয়েছে ১৫.০০।

শিক্ষাথীরা অভিযোগ করে বলেন, কয়েকজন ভর্তিচ্ছু এই গড়মিল ধরতে পারলেও যারা পুন:নীরিক্ষনের আবেদন করেননি তাদের নম্বরেও গড়মিল থাকতে পারে। এক্ষেত্রে পুনরায় সকল ভর্তি পরীক্ষার্থীর ফলাফল নতুন করে যাচাই করে সংশোধিত ফলাফল প্রকাশ না করলে এ সমস্যা থেকেই যাবে।
নম্বর গরমিলের হওয়ার বিষয়ে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান অধ্যাপক এ এম এম শামসুজ্জামান বলেন, টেলিটক থেকে আমাদের যে নম্বর পাঠিয়েছে সেটাই আমরা হিসেব করেছি। মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডের ক্ষেত্রে এমনটা হয়েছে। গতবারেও এমন সমস্যা হয়েছিল। তবে কোনো শিক্ষার্থীর যদি এমন সমস্যা হয় তবে আমরা তাকে বঞ্চিত করবোনা। তাদের বিষয়ে আমরা যাচাই করে সিদ্ধান্ত নিবো। উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর ৮টি কৃষি বিশ^বিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ