Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

কিয়েভের থেকে নিরাপদ রাখতে মুক্ত অঞ্চলগুলোর সীমানা বাড়াতে হবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৭:০১ পিএম

খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমাসভ বলেছেন, খেরসন ও জাপোরোজিয়া অঞ্চল এবং ডোনেৎস্ক ও লুহানস্কের নিরাপত্তা নিশ্চিত করার একমাত্র উপায় হল নিয়ন্ত্রণ রেখা আরও সম্প্রসারণ করা যাতে মার্কিন-নির্মিত এমএলআরএস রকেটগুলি এই অঞ্চলগুলিতে পৌঁছাতে না পারে।

শুক্রবার বার্তা সংস্থা তাসকে তিনি বলেন, বর্তমানে ইউক্রেন ‘সম্মিলিত পশ্চিমাদের হাতের পুতুলে পরিণত হয়েছে। আমরা এখন অঞ্চলগুলিকে সম্মিলিত পশ্চিমের কাছ থেকে মুক্ত করেছি যারা ইউক্রেনে এসেছিল এই ঘটনার সুযোগ নিতে, যাতে লোকেরা বুঝতে পারে না যে সেখানে কী ঘটছে,’ কর্মকর্তা ব্যাখ্যা করেছিলেন।

তার মতে, বর্তমান পরিস্থিতিতে ‘আমরা যদি খেরসন ও জাপোরোজিয়া অঞ্চল এবং ডিপিআর ও এলপিআরকে রক্ষা করতে চাই তবে যুদ্ধ রেখা ইউক্রেনের আরও ভেতরের দিকে ঠেলে দেয়া প্রয়োজন।’ তিনি উল্লেখ করেছেন যে, মার্কিন-তৈরি হিমারস রকেটের সর্বোচ্চ পরিসর ৩০০ কিলোমিটার, তাই এখন যদি আমরা কেবল বেলগোরোড অঞ্চল এবং ক্রিমিয়াতেই রাশিয়ার সীমান্ত নিরাপদ রাখতে না চাই, তবে আমাদের দূরবর্তী অঞ্চলে সীমান্ত যেতে হবে।’

স্ট্রেমাসভের মতে, এটি বিশেষ করে নিকোলায়েভ এবং ওডেসা অঞ্চলকে মুক্ত করা এবং সাধারণভাবে পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সাথে জড়িত। উল্লেখ্য, গত ২৩-২৭ সেপ্টেম্বর, ডিপিআর, এলপিআর, জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলে রাশিয়ায় যোগদানের বিষয়ে গণভোট অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে ওই অঞ্চলের সংখ্যাগরিষ্ঠ বাসিন্দা রাশিয়ায় যোগদানের পক্ষে ভোট দিয়েছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ