Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মানচিত্র বিতর্ক, কংগ্রেস সভাপতি পদে লড়াইয়ের শুরুতেই ধাক্কা থারুরের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৯:৪৬ পিএম

ভারতের বিরোধী দল কংগ্রেসের সভাপতি হওয়ার লড়াইয়ের শুরুতেই ধাক্কা! বড়সড় বিতর্কে জড়িয়ে গেলেন শশী থারুর। দলের সভাপতি নির্বাচনের জন্য তিরুঅনন্তপুরমের সাংসদ যে ইস্তাহার পেশ করেছেন তাতেই নাকি বড়সড় গলদ থেকে গিয়েছে। শশীর পেশ করা ইস্তাহারে ভারতের যে মানচিত্রের ছবি দেওয়া হয়েছে, তাতে অধিকৃত কাশ্মীরের বেশ কিছু অংশ বাদ দেয়া হয়েছে। সেই নিয়েই তুঙ্গে বিতর্ক। ইতিমধ্যেই শশী এবং গোটা কংগ্রেস দলকে খোঁচা দিয়েছে বিজেপি।

কংগ্রেস সভাপতি পদের জন্য লড়ছেন জনা তিনেক। তাদের মধ্যে একমাত্র থারুরই আলাদা করে ইস্তাহার পেশ করেছেন। দলের সংগঠন নিয়ে তিনি কী কী করতে চান, সেই দিকনির্দেশ আছে ওই ইস্তাহারে। কিন্তু সেখানেই বিপত্তি বাঁধিয়ে ফেলেছেন তিরুঅনন্তপুরমের সাংসদ। শশীর ইস্তাহারে যে মানচিত্র দেখা যাচ্ছে, তাতে কাশ্মীরের একটা বড় অংশ নেই। ওই মানচিত্র দেখে মনে হচ্ছে আজাদ কাশ্মীরকে তিনি ভারতের অংশ হিসাবে ধরছেন না। চীন এবং পাকিস্তানের সঙ্গে কাশ্মীরকে মিশিয়ে দেয়া হচ্ছে। ওই ছবি প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ায় সেটা নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে।

আসরে নেমে পড়েছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যও। টুইটে একযোগে অমিত মালব্য কংগ্রেস এবং থারুরকে আক্রমণ করে বলছেন, “শশী থারুর, যিনি কংগ্রেসের সভাপতি পদের জন্য লড়ছেন, তিনি নিজের ইস্তাহারে ভারতের বিকৃত মানচিত্র প্রকাশ করছেন। রাহুল গান্ধী যখন তথাকথিত ‘ভারত জোড়ো’ করছেন, তখন কংগ্রেস সভাপতি হওয়ার ব্যাপারে আশাবাদী থারুর ভারতকে অপমান করতে মরিয়া। উনি হয়তো ভাবছেন, এসব করলে গান্ধীদের নেকনজরে আসা যাবে।”

উল্লেখ্য, ২০১৯ সালেও একবারই একইরকম ‘ম্যাপ বিতর্কে’ জড়িয়েছিলেন থারুর। সেবারেও তার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভারতের একটি মানচিত্রে কাশ্মীরের অনেকটা অংশ বাদ গিয়েছিল। একই ভুলের পুনরাবৃত্তি করে দলের সভাপতি নির্বাচনের আগে অযাচিত বিতর্কে জড়িয়ে পড়লেন থারুর। যদিও পরে নিঃশর্ত ক্ষমা চেয়ে নিয়েছেন তিনি। কংগ্রেস নেতা জানিয়েছেন, ‘একটা ছোট্ট স্বেচ্ছাসেবকদের দল তাঁর হয়ে কাজ করছে। তারাই ভুলটা করে ফেলেছে। কেউই ইচ্ছা করে এই ধরনের ভুল করে না। এটা ছাপার ভুল। তবে এর জন্য আমি নিঃশর্ত ক্ষমা চাইছি।’

শুক্রবারই কংগ্রেস সভাপতি পদের জন্য মনোনয়ন পেশ করেছেন শশী। ব্যান্ড বাজিয়ে, ফুলের বৃষ্টি, শ’ খানেক সমর্থক পরিবেষ্টিত হয়ে ২৪, আকবর রোডে এদিন মনোনয়ন পেশ করতে যান তিরুঅনন্তপুরম সাংসদ। তার মূল প্রতিপক্ষ হাইকম্যান্ডের প্রার্থী মল্লিকার্জুন খাড়গে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ