Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

পাকিস্তানের সঙ্গে মিলে চ্যালেঞ্জ মোকাবিলা করতে চায় চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫০ পিএম

গত ২৭ সেপ্টেম্বর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি মার্কিন ‘ফরেন পলিসি’ ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাতকারে ‘পাকিস্তানে বন্যা প্রতিরোধে চীন যথার্থ সাহায্য করেনি’ মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন। এ মন্তব্য পুরোপুরি ভুল বলে আখ্যায়িত করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, যখন পাকিস্তানে দুর্যোগ আসে, তখন চীন তার হাত বাড়িয়ে দেয়। চীন সর্বপ্রথমে পাকিস্তানের অর্থনীতির উন্নয়নে এবং দেশটির বন্যা প্রতিরোধে সাহায্যের সিদ্ধান্ত নেয়।

এ প্রসঙ্গে আজ (শুক্রবার) বেইজিংয়ে নিয়মিত এক সাংবাদিক সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, আমরা পররাষ্ট্রমন্ত্রীর অবস্থান লক্ষ্য করেছি। তার অবস্থানে দু’দেশের মৈত্রী ও পারস্পরিক আস্থা প্রতিফলিত হয়েছে। ২০১০ সালে পাকিস্তানে প্রবল বন্যা, ২০২১ সালে দেশটিতে পঙ্গপালের দুর্যোগ, ২০০৮ সালে চীনের ওয়েন ছুয়ান ভূমিকম্প এবং সর্বশেষ সি ছুয়ান প্রদেশের লু থিং ভূমিকম্পে দু’দেশের পারস্পরিক সমর্থন ও সাহায্যের রূপ দেখা গেছে।

মাও নিং আরও বলেন, এবারও পাকিস্তানের বন্যা প্রতিরোধে দ্রুত এবং ব্যাপক পরিমাণে ত্রাণ-সাহায্য করেছে চীন। দেশটিতে ৪০ কোটি ইউয়ান মানবিক সহায়তা করেছে। চীন সরকার থেকে সমাজ পর্যন্ত সার্বিকভাবে দেশকে দুর্যোগ প্রতিরোধে সহযোগিতা করেছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ