Inqilab Logo

সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

কুয়েতের জাতীয় পরিষদ নির্বাচনে ৬০ ভাগ বিরোধীদের দখলে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১০:৫১ এএম

কুয়েতের জাতীয় পরিষদ নির্বাচনে ৫০ টি আসনের ৬০ ভাগ বিরোধীদের দখলে রয়েছে। শুক্রবার সকালে সংসদীয় নির্বাচনের এ প্রাথমিক ফলাফল ঘোষণা করা হয়েছে।

শুক্রবার তুরস্কের সরকারি সংবাদ সংস্থা আনাদুলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফলাফল অনুসারে নতুন করে গঠিত সংসদের ৫০ জন সদস্যের মধ্যে আগের সংসদের মাত্র ২৩ জন সদস্য তাদের আাসন ধরে রাখতে পেরেছেন। এছাড়া ২৭ জন নতুন সদস্য সংসদে স্থান পেয়েছেন।


রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় পরিষদ নির্বাচনে ৩০৫ জন প্রার্থী ছিলেন। যেখানে নারী প্রার্থী ২২ জন। প্রতিনিধিদের মধ্যে সাত থেকে নয়জন শিয়া মতাবলম্বী। এছাড়া দু’জন প্রার্থী কারাগারে থেকে প্রতিনিধি নির্বাচিত হয়েছেন।

কুয়েতের মুসলিম ব্রাদারহুডকে ইসলামিক কনসটিটিউশনাল মুভমেন্ট (হাদাস) বলা হয়। তারা এবারের নির্বাচনে পাঁচটি আসন পেয়েছে। আগের নির্বাচনেও এ সংখ্যা একই ছিল।

এছাড়া গত নির্বাচনে যেখানে কোনো নারী প্রতিনিধি ছিল না, সেখানে এবার দুজন নারী রয়েছেন।


বৃহস্পতিবার উপসাগরীয় দেশ কুয়েতের ভোটারররা দু’বছরের মাথায় আবারো সংসদীয় নির্বাচনে ভোট দিলো।

গত মাসে, প্রিন্স ক্রাইন প্রিন্স মেশাল আল-আহমাদ-সাবাহ আমিরের নির্দেশে জাতীয় পরিষদ ভেঙে দেন। সরকার ও আইনসভার বিপরীত অবস্থানের কথা উল্লেখ করে এ নির্দেশনা দেয়া হয়। সূত্র : মিডল ইস্ট মনিটর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় পরিষদ নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ