Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ফের রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে ভোটদান থেকে বিরত ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১:০১ পিএম

শুক্রবার ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে আনুষ্ঠিকভাবে ঘোষণা করেছে ক্রেমলিন। পশ্চিমা দেশগুলো রাশিয়ার এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে। এবং রাশিয়ার এই দাবিকে তারা স্বীকৃতি দেয়নি। এরপর গতকালই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার এই পদক্ষেপ বিরোধিতা করে প্রস্তাব পাস করা হয়। রাশিয়ার বিরুদ্ধে ভোট না দেয়ার রীতি বজায় রেখেই ভারত এই প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত ছিল।

শুক্রবার ডোনেৎস্ক, লুহানস্ক, জাপোরোজিয়া ও খেরসনকে আনুষ্ঠিকভাবে নিজেদের অংশ করে নিয়েছে রাশিয়া। আর রাশিয়ার এই পদক্ষেপকেই ‘বেআইনি গণভোট’ বলে নিন্দা প্রস্তাব পেস করা হয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। এই প্রস্তাব আনা হয় আমেরিকা ও আলবেনিয়ার তরফে। তবে এই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে ভারত। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ নিরাপত্তা পরিষদে এই প্রস্তাবের আলোচনায় শান্তি, কূটনীতি ও আলোচনার ক্ষেত্রে দিল্লির অবস্থান ব্যক্ত করেন। তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনে সাম্প্রতিক কিছু ঘটনাবলী নিয়ে ভারত খুব চিন্তিত।’

পরে তিনি জানিয়েছেন, এই অবস্থার সামগ্রিকতা মাথায় রেখেই ভারত এই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকছে। মোট ১০ টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভারতের পাশাপাশি চীন, ব্রাজিল, গ্যাবন এই ভোটদান প্রক্রিয়া থেকে বিরত ছিল। এবং পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া এই প্রস্তাবে ভেটো প্রয়োগ করেছে। এদিকে আমেরিকা জানিয়েছে, এই বিষয়টি তারা জাতিসংঘের সাধারণ সভাতেও উত্থাপিত করবে।

তবে ভারত এই প্রথম নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বারবার জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে। এক্ষেত্রে ভারত দুই নৌকায় পা দিয়েই চলছে। সম্প্রতি উজবেকিস্তানের সমরখণ্ডে এসসিও সামিটে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী মোদি জানিয়েছিলেন, এটা যুদ্ধের সময় নয়। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব মিটিয়ে নেয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি। তবে সরাসরি রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে ভারত। এবারও তার অন্যথা হয়নি। সূত্র: টিওআই।



 

Show all comments
  • jack ১ অক্টোবর, ২০২২, ১:১৪ পিএম says : 0
    জাতিসংঘ একটা মাজা ভাঙ্গা প্রতিষ্ঠান ওরা কি করবে রাশিয়া
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ