Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ভারত লুণ্ঠন থেকে দাস ব্যবসা, পশ্চিমাদের নোংরা অতীত নিয়ে বোমা ফাটালেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১:৩৫ পিএম | আপডেট : ১:৩৯ পিএম, ১ অক্টোবর, ২০২২

শুক্রবার পশ্চিমাদের বিরুদ্ধে বোমা ফাটালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিনগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রের ব্যবহার এবং পশ্চিমা দেশগুলো কর্তৃক শতাব্দী ধরে ভারত সহ বিভিন্ন দেশে ‘ঔপনিবেশিকতা’, ‘দাস ব্যবসা’ এবং ‘লুণ্ঠনের’ ফিরিস্তি তুলে ধরেন।

রাশিয়ান ফেডারেশনে চারটি সাবেক ইউক্রেনীয় অঞ্চলের অন্তর্ভুক্তির বিষয়ে চুক্তি স্বাক্ষরের পর তার বক্তৃতায় মার্কিন যুক্তরাষ্ট্রকে আঘাত করে তিনি বলেছিলেন যে, এটি বিশ্বের একমাত্র দেশ যে দুবার পারমাণবিক অস্ত্র ব্যবহার করেছে, জাপানের হিরোশিমা এবং নাগাসাকি শহর ধ্বংস করেছে এবং নজির স্থাপন করেছে। ‘আজও, তারা প্রকৃতপক্ষে জার্মানি, জাপান প্রজাতন্ত্র কোরিয়া এবং অন্যান্য দেশগুলো সেনা মোতায়েনের মাধ্যমে দখল করে রেখেছে এবং একই সাথে তাদের সমান অবস্থানের মিত্র বলে অভিহিত করে,’ তিনি বলেছিলেন।

ইংল্যান্ড ও ফ্রান্সের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘পশ্চিমারা... মধ্যযুগে তাদের ঔপনিবেশিক নীতি শুরু করেছিল এবং তারপরে দাস বাণিজ্য, আমেরিকার মূল অধিবাসী রেড ইন্ডিয়ানদের গণহত্যা, ভারত ও আফ্রিকা লুণ্ঠন করেছে। চীনের বিরুদ্ধেও ইংল্যান্ড ও ফ্রান্স যুদ্ধ করেছে।’

‘তারা যা করেছে তা ছিল পুরো জাতিকে মাদকের শিকারে পরিণত করা, ইচ্ছাকৃতভাবে সমগ্র জাতিগোষ্ঠীকে নির্মূল করা। জমি ও সম্পদের স্বার্থে তারা পশুর মতো মানুষ শিকার করত। এটা তাদের স্বভাব, যা সত্য, স্বাধীনতা ও ন্যায়বিচারের পরিপন্থী,’ বলেছেন পুতিন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।



 

Show all comments
  • ওবাইদুল ১ অক্টোবর, ২০২২, ৫:০৯ পিএম says : 0
    দক্ষিণ এশিয়া লুট করে আজকের উন্নত পশ্চিমা বিশ্ব। ভারতবর্ষ দখল ও সম্পদ লুট করতে পারার জন্য স্থানীয়রাও দায়ী। দুর্নীতি পরায়ন রাজনীতবিদ, ব্যাবসায়ী ও আমলা ও ক্ষয়িস্নু-অলস রাজা-মহারাজা-জমিদার শ্রেণী জনগণের সম্পুদ লুট করে আরাম আয়েসের মধ্য জীবন যাপন করার জন্যই বেদিশী শক্তির সাথে হাত মিলিয়েছিল। অবস্থাটা এখনও পালটায় নাই।
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ১ অক্টোবর, ২০২২, ৭:৫২ পিএম says : 0
      It will never change.
  • SUZA ১ অক্টোবর, ২০২২, ৪:৫৭ পিএম says : 0
    very bad
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ