Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মৃত্যু সনদে জানা গেল রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর কারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ৩:৩২ পিএম

যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথ বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন। এমনটাই উল্লেখ করা হয়েছে রানীর মৃত্যু সনদে। বৃহস্পতিবার এ মৃত্যু সনদ প্রকাশ করা হয়।
মৃত্যু সনদে উল্লেখ করা হয়, ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে বালমোরাল ক্যাসেলে স্থানীয় সময় বিকাল ৩:১০টায় মৃত্যুবরণ করেন রানী।
স্কটল্যান্ডের রেজিস্ট্রার জেনারেল পল লউ নিশ্চিত করেন, ১৬ সেপ্টেম্বর অ্যাবারডিনশায়ারে রানীর মৃত্যু নিবন্ধন করা হয়। রাজকুমারী অ্যান এ নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেন।
রেকর্ড অনুসারে দেখা যায়, বাকিংহাম প্যালেসের আনুষ্ঠানিক ঘোষণার তিন ঘণ্টা আগে রানী মারা যান। রানীর মৃত্যুর পর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় আনুষ্ঠানিক ঘোষণা দেয় ব্রিটিশ রাজপ্রাসাদ।
নিজের শেষ সময়ে বেশকিছু শারীরিক অসুস্থতায় ভুগছিলেন রানী। এমনকি জনসম্মুখে তিনি লাঠিতে ভর দিয়ে হাঁটতেন। এ সময় তিনি উইন্ডসর ক্যাসেলে অবস্থান করেন এবং চিকিৎসকদের পূর্ণাঙ্গ তত্ত্বাবধানে ছিলেন।
এবারের গ্রীষ্মকালীন ছুটি কাটাতে তিনি বালমোরাল ক্যাসেলে অবস্থান করেন। এ সময় যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে ওই ক্যাসেলেই দায়িত্ব হস্তান্তর করেন রানী। সাধারণত দায়িত্ব হস্তান্তর সংক্রান্ত এ আয়োজন লন্ডনে অনুষ্ঠিত হয়। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Mohmmed Dolilur ১ অক্টোবর, ২০২২, ৪:২৯ পিএম says : 0
    আর কি পচে যাবে,এখন আর কিসের রানী,যত লোক হত্যা করেছে তাদের পাপের বোঝা মাথায় নিয়ে,মাটির ভিতরে বক্সের ভিতরে,এখন গুরুজ মারবে আর সেখানে ছিৎকার করবে সেনা বাহিনী কোথায় পাবে,কোথায় এখন আমাদের চুরি করা কহিনুরের মুকুট তার মাথায়,মাথায় শুধু এখন ????,আগুন জলতেই থাকবে,আর গুরুজ মারবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন