Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাশিয়ার দখল করা অঞ্চলে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা ইউক্রেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ৩:৩৩ পিএম | আপডেট : ৬:১০ পিএম, ১ অক্টোবর, ২০২২

আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের যে চারটি অঞ্চলে রাশিয়া নিজেদের ঘোষণা করেছে সেই অঞ্চলগুলোতে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কিয়েভ। গতকাল শুক্রবার রুশ প্রেসিডেন্টের আনুষ্ঠানিক ঘোষণার পরই এই হুঁশিয়ারি দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, রাশিয়ার কাছ থেকে নিজেদের ভূখণ্ড পুনরুদ্ধারে সেনা তৎপরতা অব্যাহত থাকবে। এ ছাড়া ওই অঞ্চলগুলোতে যুদ্ধের নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার বরাত দিয়ে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক এলাকার বাসিন্দাদের সুরক্ষায় সব ধরনের তৎপরতা অব্যাহত রাখবে তাদের সেনারা।

স্থানীয় সময় শুক্রবার বিকেল ৩টায় মস্কোর ঐতিহাসিক রেড স্কয়ারে জমকালো আয়োজনের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করেন পুতিন। রাশিয়ার এমন পদক্ষেপের নিন্দা জানায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব।

উল্লেখ্য, একই পদ্ধতিতে ২০১৪ সালে গণভোটের মাধ্যমে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করা হয়েছিল।



 

Show all comments
  • Mohmmed Dolilur ১ অক্টোবর, ২০২২, ৪:০৬ পিএম says : 0
    অযথা সেনা বাহিনীর লোক মেরে কি লাভ হবে।রাশিয়ার সাথে কখনো যুদ্ধ করে,লাভবান হইতে পারবি না।
    Total Reply(0) Reply
  • Belal Uddin Ahmed Bhutto chakaria coxs Bazar ১ অক্টোবর, ২০২২, ৫:২৯ পিএম says : 0
    ইউক্রেন যে পশ্চিমা কুটনীতিতে বিশ্বাস করে রাশিয়ার সাথে সমর যুদ্ধে জড়িয়ে গেছে তার পরিণতি তে ইউক্রেন ১০% মত ভুমি হারিয়ে যুদ্ধ থামানো য়েত। আর এখন ২০% মত ভুমি হারানো হতে পারে তা-ও আাবার। যুদ্ধ থামানো অসম্ভব মনে হচ্ছে। এখন রাশিয়া যদি যুদ্ধে না হারে তবে রাশিয়া পুরোপুরি ইউক্রেন কে দখলকরবে না তার গ্যারান্টি বা কে দিবে। এখন সামনে অপেক্ষা করছে কি হয় তা দেখার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ