Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আরো দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

উত্তর কোরিয়া জাপান সাগরের দিকে নতুন করে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে গতকাল ইয়োনহাপ বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।
জাপানের উপ-প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো সাংবাদিকদের বলেছেন, ‘প্রথমবারের মতো, উত্তর কোরিয়া এক সপ্তাহে চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।’ ‘এ ধরনের উস্কানি জাপান, অঞ্চল এবং আন্তর্জাতিক স¤প্রদায়ের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ, তাই আমরা বেইজিংয়ে আমাদের দূতাবাসের মাধ্যমে প্রতিবাদ করেছি,’ তিনি যোগ করেছেন।
ইনোর মতে, শনিবার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে একটি ৪০০ কিলোমিটার পর্যন্ত উড়েছিল এবং দ্বিতীয়টি প্রায় ৩৫০ কিলোমিটার ওড়ে, উভয়ই সম্ভবত জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে সমুদ্রে পড়েছিল।

এদিকে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বৃহস্পতিবার একদিনের দক্ষিণ কোরিয়া সফর করেন। তিনি উত্তর কোরিয়ার সীমান্তে বেসামরিক অঞ্চল পরিদর্শন করেছেন, তার মিত্রকে রক্ষা করার জন্য ওয়াশিংটনের প্রতিশ্রæতি পুনর্ব্যক্ত করেছেন এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য পিয়ংইয়ংকে নিন্দা করেছেন। উভয় পক্ষ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ