Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

প্রত্যক্ষ কর বাড়ানোর সুপারিশ মেট্রো চেম্বারের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের মর্যাদা অর্জনের লক্ষ্যে পরোক্ষ করের ওপর থেকে নির্ভরতা কমিয়ে প্রত্যক্ষ কর বাড়াতে হবে। এতে করের ভিত্তি ও কর জিডিপি অনুপাত বাড়বে। সম্প্রতি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এবং ঢাকার কর অঞ্চল-১৫ এর যৌথ আয়োজনে এক আলোচনা সভায় সংগঠনটির পক্ষে এমন সুপারিশ করা হয়।
অনুষ্ঠানে কর অঞ্চল-১৫ এর কমিশনার এ কে এম হাসানুজ্জামান বলেন, এ ধরনের আয়োজনের মাধ্যমে কর কর্তৃপক্ষ এবং করদাতাদের মধ্যকার দূরত্ব কমে আসবে। এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম বলেন, কর সংগ্রহে অনলাইন ও অটোমেশন ব্যবস্থার সদ্ব্যবহার করতে হবে। যাতে কর সংগ্রহ বাড়ানোর পাশাপাশি ব্যবসার খরচ ও সময় দুটিই কমে। এমসিসিআইর সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির বলেন, উৎসে কর কর্তন প্রত্যয়নপত্র, আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র জমার যে নিয়ম করা হয়েছে, তা আরও সহজ করা উচিত। যুগ্ম কমিশনার ওয়াকিল আহমদ বলেন, উৎসে কর রাজস্ব আয়ের প্রধান উৎস। ই-টিডিএস এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ