Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ফের রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে ভোটদানে বিরত ভারত-চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের ৪টি অঞ্চল যুক্ত হওয়াকে অবৈধ বলে ঘোষণার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনীত প্রস্তাবে ভোটদানে বিরত থেকেছে ভারত ও চীন। মার্কিন যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া এ প্রস্তাব উত্থাপন করে। এটি মস্কোর ‘অবৈধ গণভোট’ আখ্যা দিয়ে এর নিন্দা করা হয়। তবে গত শুক্রবার উত্থাপিত এ প্রস্তাবে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া ভেটো দেওয়ায় তা পাস হয়নি। কাউন্সিলের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবে ১০ দেশ সমর্থন করে। ব্রাজিল ও গ্যাবনও ভোটদানে বিরত ছিল। ভারত এটিকে ‘বিকশিত পরিস্থিতির সামগ্রিকতা’ উল্লেখ করে ভোট দান থেকে বিরত থেকেছে।

শুক্রবার দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরোজিয়া ও খেরসনকে আনুষ্ঠিকভাবে নিজেদের অংশ করে নিয়েছে রাশিয়া। আর রাশিয়ার এ পদক্ষেপকেই ‘বেআইনি গণভোট’ বলে যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া নিন্দা প্রস্তাব পেস করা হয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। তবে এ প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে চীন ও ভারত। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ নিরাপত্তা পরিষদে এ প্রস্তাবের আলোচনায় শান্তি, ক‚টনীতি ও আলোচনার ক্ষেত্রে দিল্লির অবস্থান ব্যক্ত করেন। তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনে সা¤প্রতিক কিছু ঘটনাবলী নিয়ে ভারত খুব চিন্তিত।’
পরে তিনি জানিয়েছেন, এ অবস্থার সামগ্রিকতা মাথায় রেখেই ভারত এ প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকছে। মোট ১০টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভারতের পাশাপাশি চীন, ব্রাজিল, গ্যাবন ভোটদান প্রক্রিয়া থেকে বিরত ছিল। আর পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া এ প্রস্তাবে ভেটো প্রয়োগ করেছে। এদিকে আমেরিকা জানিয়েছে, বিষয়টি তারা জাতিসংঘের সাধারণ সভাতেও উত্থাপন করবে।

তবে ভারত এই প্রথম নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বারবার জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে। এক্ষেত্রে ভারত দুই নৌকায় পা দিয়েই চলছে। স¤প্রতি উজবেকিস্তানের সমরকন্দে এসসিও সামিটে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী মোদি জানিয়েছিলেন, এটা যুদ্ধের সময় নয়। রাশিয়া-ইউক্রেন দ্ব›দ্ব মিটিয়ে নেয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি। তবে সরাসরি রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে ভারত। এবারও তার অন্যথা হয়নি। সূত্র : টিওআই ও রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ