Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রের প্রধান রাশিয়ার হাতে আটক: আইএইএ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১০:০৮ এএম

ইউক্রেনের জাপোরিঝঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান ইহোর মুরাশভকে আটক করেছে রুশ বাহিনী। গতকাল শনিবার এই তথ্য জানিয়েছে ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক কেন্দ্র নিয়ন্ত্রক সংস্থা এনারহোয়াটম। এ ঘটনায় রাশিয়ার কাছে ব্যাখ্যা চেয়েছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় গাড়িতে করে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিকটবর্তী শহর এনেরহোদারে যাওয়ার সময় ইহোর মুরাশভকে আটক করে রুশ বাহিনী।

ইউক্রেনের বাহিনী যখন দোনেৎস্কের লিমান শহর পুনরুদ্ধার করছে, তখন জাপোরিঝঝিয়ায় নিজেদের অবস্থান পাকাপোক্ত করার চেষ্টা চালাচ্ছে রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, জাপোরিঝঝিয়ার এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এটি এখন রুশ সেনাদের নিয়ন্ত্রণে থাকলেও পরিচালনা করছেন ইউক্রেনের কর্মীরা।

ইউক্রেন দাবি করেছে, ওই বিদ্যুৎকেন্দ্র থেকে বেরিয়ে আরেকটি শহরে যাওয়ার সময় ইহোর মুরাশভকে চোখ বেঁধে তুলে নেওয়া হয়। ধারণা করা হয় তাকে এনেরহোদারের একটি কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।

ইহোর মুরাশভকে আটকের বিষয়ে রাশিয়া এখনও কোনো মন্তব্য করেনি। মস্কো মার্চে ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র দখল করে এবং ইউক্রেনীয় কর্মীদের আটকে রাখে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ