Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইউক্রেনে আবারো বেসামরিক গাড়িবহরে হামলা, নিহত ২৪

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১০:৪৯ এএম

ইউক্রেনে আবারও বেসামরিক গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত হয়েছেন। শনিবার (১ অক্টোবর) ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার একটি কনভয়ে রুশ বাহিনী গোলাবর্ষণ করলে প্রাণহানির এই ঘটনা ঘটে বলে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন।
মূলত মস্কো অবৈধভাবে ইউক্রেনের ভূখণ্ডের একটি অংশ দখল করার পরে দেশটিতে বোমা হামলা আরও তীব্র হয়েছে। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।
খারকিভের গভর্নর ওলেগ সিনেগুবভ টেলিগ্রাম মেসেঞ্জার সাইটে বলেছেন, ‘কুপিয়ানস্ক জেলায় বেসামরিক লোকদের গাড়িবহরে গোলাবর্ষণের খবর পাওয়া গেছে। প্রাথমিক তথ্য অনুসারে, সেখানে ২০ জন মারা গেছেন।’
পরে সিনেগুবভ বলেন, হামলায় একজন গর্ভবতী নারী ও ১৩ শিশুসহ ২৪ জন নিহত হয়েছেন। সিনেগুবভ বলেছেন, ‘রাশিয়ানরা বেসামরিকদের ওপর খুব কাছ থেকে গোলাবর্ষণ করে। (তারা) এমন সব বেসামরিক লোকদের ওপর আক্রমণ করে যারা গোলাগুলি থেকে বাঁচার চেষ্টা করছিলেন। এটি এমন নিষ্ঠুরতা যার কোনো যৌক্তিকতা নেই।’
অফিসিয়াল চ্যানেলগুলোতে শেয়ার করা একটি অনলাইন ভিডিওতে কুপিয়ানস্ক ডিপার্টমেন্ট অব ইমার্জেন্সি মেডিকেল কেয়ারের একজন সিনিয়র প্যারামেডিক প্রাণহানির এই সংখ্যা নিশ্চিত করেছেন।
রাশিয়া অবশ্য তাৎক্ষণিকভাবে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে দায় স্বীকার বা মন্তব্য করেনি। তবে গত ২ দিনের মধ্যে ইউক্রেনের কোনো মানবিক কনভয়ে এটি দ্বিতীয় হামলা।
এর আগে গত শুক্রবার জাপোরিঝিয়া অঞ্চলে বেসামরিক যানবাহনের একটি বহরে গোলাবর্ষণে শিশুসহ অন্তত ৩০ জন নিহত হয়। সে ঘটনায় আরও বহু মানুষ আহত হয় বলে ইউক্রেন জানিয়েছে।
সংবাদমাধ্যম বলছে, গত মাসে ইউক্রেনের সফল পাল্টা আক্রমণের পর রুশ সৈন্যরা খারকিভ অঞ্চলের বেশিরভাগ অংশ থেকে পিছু হটলেও এলাকাটিতে গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ