Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ভারতের কানপুরে পৃথক দুর্ঘটনায় নিহত ৩১, আহত ২০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১০:৫৬ এএম | আপডেট : ১১:০৪ এএম, ২ অক্টোবর, ২০২২

এক ঘণ্টার ব্যবধানে পৃথক দুটি দুর্ঘটনায় ভারতের উত্তর প্রদেশের কানপুরে ৩১ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ২৭ জন। গতকাল শনিবার রাতে এ দুটি দুর্ঘটনা ঘটেছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।
কর্মকর্তারা বলেছেন, প্রথম দুর্ঘটনাটি ঘটেছে রাজ্যের ঘাটমপুর এলাকার কাছে। একটি ট্রাক্টর ট্রলি ৫০ জন তীর্থযাত্রী নিয়ে যাওয়ার সময় ঘাটমপুরে রাস্তার পাশে একটি পুকুরে উল্টে গেলে অন্তত ২৬ জন নিহত হন। এ ছাড়া আহত হয়েছেন ২০ জন। নিহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।
ট্র্যাক্টরটি উন্নাওয়ের চন্দ্রিকা দেবীর মন্দির থেকে ফিরছিল বলে জানা গেছে। পুলিশ জানিয়েছে, আহতদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়া এ দুর্ঘটনায় তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিতে গাফিলতি করায় সরহ থানার স্টেশন ইনচার্জকে বরখাস্ত করা হয়েছে।
ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, পুলিশ কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিতে পারেননি। এ জন্য তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।
অপর দুর্ঘটনাটি ঘটেছে অহিরওয়ান ফ্লাইওভারের কাছে। সেখানে একটি দ্রুতগামী ট্রাক একটি টেম্পোকে ধাক্কা দিলে পাঁচজন নিহত হন। এ ছাড়া আহত হয়েছেন সাতজন। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তীর্থযাত্রীদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি নিহতদের প্রত্যেকের জন্য ২ লাখ রুপি ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। এ ছাড়া আহতদের প্রত্যেকের জন্য ৫০ হাজার রুপি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।
এদিকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং তাঁর মন্ত্রিসভার জ্যেষ্ঠ মন্ত্রী রাকেশ সাচান ও অজিত পালকে দুর্ঘটনাস্থল পরিদর্শন করতে পাঠিয়েছেন। এ ছাড়া মুখ্যমন্ত্রী এ ঘটনার পরপরই রাজ্যের মানুষের প্রতি ট্রাক্টর ট্রলিকে বাহন হিসেবে ব্যবহার না করার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ট্রাক্টর ট্রলি কেবল কৃষিকাজেই ব্যবহার হওয়া উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ