Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

পাকিস্তানে বন্যাকবলিত এলাকার ৬০ হাজার অন্তঃসত্ত্বা চিকিৎসা বঞ্চিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১১:২৪ এএম

চলতি বছর ভয়াবহ বন্যার কবলে পড়ে পাকিস্তান। এতে অর্থনীতিসহ নানামুখী সংকটে পড়ে দেশটি। সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয় শিশু এবং নারীদের। দেশটির অর্থ ও রাজস্বমন্ত্রী আয়েশা ঘাউস পাশা বলেন, পাকিস্তানের বন্যাকবলিত এলাকার অন্তত ৬০ হাজার অন্তঃসত্ত্বা নারী ন্যূনতম স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়েছেন।
স্বাস্থ্য ঝুঁকিতে থাকা সত্ত্বেও বিশাল এই জনগোষ্ঠীর কাছে পৌঁছানো যায়নি প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম।
পাকিস্তানে বন্যাকবলিত এলাকার অন্তত ৬০ হাজার অন্তঃসত্ত্বা নারী মাতৃসেবা থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি পুষ্টিহীনতায় ভুগছে অন্তত ৫০ লাখ শিশু।
পাকিস্তানি গণমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়, এই সময়ে পুষ্টিহীনতায় অন্তত ৫০ লাখ শিশু।
এমনকি প্রয়োজন অনুযায়ী টিকা দেওয়াও সম্ভব হয়নি এই শিশুদের। যদিও ক্ষয়ক্ষতির তথ্য তুলে ধরার সময় এসব তথ্য প্রকাশ করেনি পাক সরকার।
মন্ত্রী বলেন, জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পার্লামেন্টে তোলা হবে ইস্যুটি। সহায়তা করা হবে রাজনৈতিক দল থেকেও।
ইউনিসেফ জানায়, বন্যা পরবর্তী সময়েও বেশির ভাগ এলাকায় পৌঁছানো হয়নি নিরাপদ পানি ও চিকিৎসা সরঞ্জাম। ফলে যেসব শিশুরা অপুষ্টিতে ভুগছে, তারাই আবার ডায়রিয়া, ডেঙ্গু জ্বর এবং চর্ম রোগেও ভুগছে।
বিভিন্ন এনজিও বলছে, বন্যার ৬ সপ্তাহ পরও এখনো অনেকে খোলা আকাশের নিচে বসবাস করছে। কমপক্ষে ১৫টি স্থানের মানুষ এখনো নিজ বাড়িতে ফিরতে পারেনি। সূত্র : ডন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ