Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাশিয়া ও ইউক্রেন সফর করবেন আইএইএ’র মহাপরিচালক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ৯:২৩ পিএম

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইইএ’র মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি খুব সম্ভবত আগামী সপ্তাহে রাশিয়া ও ইউক্রেন সফর করবেন। রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তি আইএইএ’র খবরের উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, সংস্থার মহাপরিচালক জাপোরোজিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের পরমাণু নিরাপত্তামূলক এলাকা স্থাপনের বিষয়ে দু’দেশের সঙ্গে আলোচনা করবেন।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্সকে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, ইউক্রেনের জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান ইহোর মুরাশভকে আটক করেছে মস্কোর বাহিনী। তবে তাকে ছেড়ে দেয়া হয়েছে কিনা নিশ্চিত করেনি আইএইএ।

তবে ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্রের পরিচালককে অপহরণ নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি মস্কোর। ইউক্রেনে সামরিক অভিযানে নামার পর জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি নিজেদের নিয়ন্ত্রণে নিতে হামলা চালায় রুশ বাহিনী। একপর্যায়ে নিজেদের দখলে নেয়। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ