Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ভয়ঙ্কর তুষারধসে নিশ্চিহ্ন ক্যাম্প!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নেপালের মাউন্ট মানাসলুর বেস ক্যাম্প মুহূর্তেই নিশ্চিহ্ন হয়ে গেছে। এক সপ্তাহ আগে গত ২৬ সেপ্টেম্বর ভয়ঙ্কর তুষারধসে মৃত্যু হয় দুই পর্বতারোহীর। এই ঘটনায় কতজন হতাহত তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি। এক শেরপার ক্যামেরায় ধরা পড়েছে গতকাল রোববারের প্রকৃতির তাণ্ডবের ভয়ঙ্কর ছবি।

চলতি বছর মাউন্ট মানাসলু অভিযানের জন্য ৪০০ জনকে অনুমতি দিয়েছে নেপাল সরকার। জানা গেছে, গত ২৬ সেপ্টেম্বর যখন পর্বতারোহীরা মাউন্ট মানাসলুর ক্যাম্প ফোর থেকে আরও উঁচুতে চড়ার চেষ্টা করছিলেন তখনই আচমকা নামে তুষারধস।

এ বারও প্রায় একই কায়দায় হিমালয় থেকে নেমে আসে তুষারধস। মুহূর্তে গিলে নেয় বেস ক্যাম্পসহ গোটা এলাকা। ভিডিওতে দেখা যায়, তুষারধস নামার সময়ের ছবি। উদ্ধার অভিযান শুরু হয়েছে। আকাশে চক্কর দিচ্ছে হেলিকপ্টার। এই রিপোর্ট লেখা পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।
মাউন্ট মানাসলু পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ এবং পঞ্চম সবচেয়ে বিপজ্জনক শৃঙ্গ হিসাবেই এর পরিচিতি। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, এখনও পর্যন্ত এই শৃঙ্গ জয় করতে গিয়ে ২৯৭টি অভিযান হয়েছে। তাতে মৃত্যু হয়েছে ৫৩ জনের। সূত্র : এনডিটিভি, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ