Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মেসির ফ্রি-কিক জাদু চলছেই

ডার্বিতে বিধ্বস্ত ইউনাইটেড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

মাত্র তিন দিন আগে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনার জার্সিতে জ্যামাইকার বিপক্ষে করা তার ফ্রি-কিক গোলের রোমাঞ্চ এখনও চোখে লেগে আছে। এবার ক্লাব ফুটবলে সেই একই ঘোরে ফুটবল রোমান্টিকদের আবদ্ধ করলেন লিওনেল মেসি। গতপরশু রাতে ফ্রেঞ্চ লিগ ওয়ানে নিসকে ২-১ গোলে হারিয়েছে প্যারিস সেন্ট জার্মেই। অপর গোলটি এমবাপ্পের। নিসের হয়ে একমাত্র গোলটি করেন গাইতান লাবোর্দ।
ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে খেলার ২৯তম মিনিটেই আসে সেই মহেন্দ্রক্ষণ। ডি-বক্সের বাইরে বিপজ্জনক জায়গায় ফাউলের শিকার হওয়ার পর নিজেই দায়িত্ব কাঁধে তুলে নেন মেসি। প্রতিপক্ষের রক্ষণ দেয়ালের উপর দিয়ে করা তার বাঁ পায়ের বাঁকানো উড়ন্ত শট প্রথম বার ঘেষে জাল কাঁপায় নিসের। প্রতিপক্ষ গোলরক্ষক ক্যাসপার স্মেইকেলের তাকিয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না। একবিংশ শতাদ্বীর ফুটবলারদের মধ্যে ৬০টি ফ্রি-কিক গোল নিয়ে চতুর্থ মেসি। ছোট্ট এই কুলীন তালিকার শীর্ষ দুইয়ে ব্রাজিলের জুনিনহো (৭৭) ও রোনালদিনহো (৬৬)। ৫ গোল বেশি নিয়ে মেসির উপরে ইংলিশ তারকা ডেভিড বেকহ্যাম।
বিরতির পর পরই নিসের হয়ে একমাত্র গোলটি করেন গাইতান লাবোর্দ।তাতেই যেন তেতে যায় পিএসজি। ৫৯তম মিনিটে হুগো একিতিকের বদলি হিসেবে এমবাপ্পে মাঠে নামলে ম্যাচে প্রাধান্য শুরু হয় স্বাদতিরক শিবির। এই ফ্রেঞ্চ ফরোয়ার্ডের কল্যাণে ৮৩তম মিনিটে জয়সূচক গোলটি পায় ক্রিস্টোফ গালতিয়ের শিষ্যরা। ৯ ম্যাচে ৮ জয় ও ১ ড্রয়ে বর্তমান চ্যাম্পিয়নদের পয়েন্ট এখন ২৫। মার্শেইকে টপকে আবারও টেবিলের চ‚ড়ায় বসল তারা। ম্যাচের পর সংবাদ সম্মেলনে মেসির ফের ফুটবল দুনিয়া শাসন করার আশাবাদ জানান গালতিয়ে, ‘সে ফের বিশ্বের সেরা খেলোয়াড় হতে পারবে কিনা। কারণ, সে অবিশ্বাস্য শারীরিক গড়নে রয়েছে এবং সে ভালোভাবে তৈরি। সে এমন একজন খেলোয়াড় যার সব সময় একটা মৌসুমে প্রচুর গোল করার অভ্যাস ছিল। এই মৌসুমে সে গোল করার রুচি ফিরে পাচ্ছে এবং আমাদের জন্য পার্থক্য গড়ে দিচ্ছে।’
এদিকে, ঘরের মাঠ অ্যানফিল্ডে ২-০ গোলে পিছিয়ে পড়েও ব্রাইটনের বিপক্ষে ৩-৩ ব্যবধানে ড্র করেছে লিভারপুল। খেলার ৮৩তম মিনিটে ব্রাইটনের লিয়ান্দ্রো ট্রোসার্ডের হ্যাটট্রিক হওয়া গোলটা না আসলে জয় নিয়েই মাঠ ছাড়তে পারত ক্লপ বাহিনী। ম্যাচে এগিয়ে গিয়েও জয় না পাওয়ায় ক্লপ বলেন, ‘আমি নিজেই বলতে পারিনি যে আমরা আর গোল হজম করবো না। আসলে আমরা আত্মবিশ্বাসী ছিলাম না। আমাদের এর মধ্য দিয়ে লড়াই করতে হবে। আমাদের স্থিতিশীলতা, ধারাবাহিকতা এবং রক্ষণে ভালো মানের ফুটবল দরকার।’ এই ড্রয়ের পর ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের চার নম্বরে ব্রাইটন, সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিভারপুল নয়ে।
এছাড়া, ক্রিস্টাল প্যালেসের শেলহার্স্ট স্টেডিয়ামে টানা দ্বিতীয় ড্র যখন চোখ রাঙাছিল চেলসির নতুন কোচ গ্রাহাম পটারকে তখন ত্রানকর্তা হয়ে একদম অন্তিম মুহুর্তে হাজির কনর গ্যালাঘার। তাতেই ২-১ ব্যবধানে জিতে পূর্ন পইয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে বøুজরা। প্যালেসকে হারানোর পর ৭ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে চেলসি আপাতত পাঁচে, প্যালেস ১৬ নম্বরে ৬ পয়েন্ট নিয়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ