Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ভারোত্তোলনে রেকর্ডের ছড়াছড়ি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

জাতীয় ভারোত্তোলন (পুরুষ-নারী) প্রতিযোগিতায় এবার নতুন রেকর্ডের ছাড়াছড়ি দেখা গেছে। আসরে গত তিনদিনে ২১টি নতুন জাতীয় রেকর্ড গড়েছেন ভারোত্তোলকরা। আগের দুইদিন আটটি করে মোট ১৬ রেকর্ড গড়ার পর গতকাল আরও পাঁচটি নতুন জাতীয় রেকর্ড গড়েন প্রতিযোগিরা। এদিন ভারোত্তোলন জিমন্যাশিয়ামে পুরুষদের ৮৯ কেজি ওজন শ্রেণীতে বাংলাদেশ আনসারের সাখায়েত হোসেন প্রান্ত ¯ø্যাচে ১৩২ ও ক্লিন অ্যান্ড জার্কে ১৫৫সহ মোট ২৮৭ কেজি তুলে তিন রেকর্ড গড়ে সোনা জেতেন। বাংলাদেশ সেনাবাহিনীর ভারোত্তোলক জিয়ারুল ইসলাম ১০২ কেজি ওজন শ্রেণীতে ¯ø্যাচে ১৩৪ কেজি তুলে নতুন রেকর্ড গড়েন। মোট ২৭৯ কেজি ভার তুলে তিনি স্বর্ণপদক জেতেন। মেয়েদের ৮১ কেজিতে আনসারের জহুরা আক্তার নিশা ক্লিন অ্যান্ড জার্কে ৯৬ কেজি তুলে নতুন রেকর্ড গড়ে স্বর্নপদক জেতেন।

এর আগে পরশু প্রতিযোগিতার দ্বিতীয় দিনে আটটি রেকর্ড গড়েন ভারোত্তোলকরা। পুরুষদের ৭৩ কেজিতে আনসারের শেখ নাঈম হোসেন ¯øাচে ১২০ এবং ক্লিন অ্যান্ড জার্কে ১৪৬ কেজিসহ মোট ২৬৬ কেজি ভার তুলে তিনটি রেকর্ড গড়েন। মেয়েদের ৫৯ কেজিতে রেকর্ড গড়ে স্বর্ণপদক জেতেন আনসারের ফাহিমা আক্তার ময়না। তিনি ¯ø্যাচে ৬৭ কেজি তুলে এই রেকর্ড করেন। ৬৪ কেজি ওজন শ্রেণীতে একটি নতুন জাতীয় রেকর্ড গড়ে স্বর্ণপদক জেতেন সাউথ এশিয়ান (এসএ) গেমসে স্বর্ণপদক জয়ী মাবিয়া আক্তার সীমান্ত। তিনি ক্লিন অ্যান্ড জার্কে ১০২ কেজি তুলে রেকর্ড গড়েন। মেয়েদের ৭১ কেজি ওজন শ্রেণীতে তিনটি রেকর্ড গড়েন মনীরা কাজী। ¯ø্যাচে ৭২, ক্লিন অ্যান্ড জার্কে ৯৫ কেজিসহ মোট ১৬৭ কেজি তুলে এই তিনটি রেকর্ড গড়েন মুনীরা।
এছাড়া গত শুক্রবার প্রতিযোগিতার প্রথম দিনেও নতুন রেকর্ড হয়েছে আটটি। এদিন ভারোত্তোলন জিমন্যাশিয়ামে পুরুষদের ৫৫ কেজি ওজন শ্রেণীতে সেনাবাহিনীর আশিকুর রহমান তাজ একাই তিনটি রেকর্ড গড়েন। তিনি ¯ø্যাচে ৯৯ কেজি, ক্লিন অ্যান্ড জার্কে ১২৬ কেজিসহ মোট ২২৫ কেজি তুলে এই তিন রেকর্ড গড়েন স্বর্ণপদক জেতেন। ৬১ কেজিতে আনসারের মোস্তাইন বিল্লাহ ২৩২ কেজি তুলে স্বর্ণপদক জিতলেও রেকর্ড গড়তে পারেনিন। তবে রৌপ্যপদক জিতেও ¯ø্যাচে ১০৭ কেজি তুলে নতুন জাতীয় রেকর্ড গড়েন ফায়ার সার্ভিসের নুর আলম। ৬৭ কেজি ওজন শ্রেণীতে একটি রেকর্ড করেন আনসারের বাকি বিল্লাহ। স্বর্ণ জেতা এই ভারোত্তোলক ক্লিন অ্যান্ড জার্কে ১৪২ কেজি ভারত তুলে নতুন জাতীয় রেকর্ড গড়েন। নারী বিভাগে ৫৫ কেজিতে তিনটি রেকর্ড গড়েন সেনাবাহিনীর ভারোত্তোলক স্মৃতি আক্তার। তিনি ¯ø্যাচে ৭০, ক্লিন অ্যান্ডজ জার্কে ৮৫ কেজিসহ মোট ১৫৫ কেজি তুলেন। আজ প্রতিযোগিতার শেষ দিন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারোত্তোলন

২৪ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ