Inqilab Logo

সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

গণতন্ত্র চর্চায় ভয়ভীতিমুক্ত অন্তর্ভুক্তিমূলক স্বচ্ছ নির্বাচন অপরিহার্য

সামাজিক যোগাযোগ মাধ্যমে সুইস রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইসুতে সহিংসতা এবং ভয়ভীতিমুক্ত অন্তর্ভুক্তিমূলক, স্বচ্ছ নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়ার অপরিহার্য অংশ বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড। বৈশ্বিক গণতন্ত্র সূচকে শীর্ষ দেশগুলোর তালিকায় অবস্থানরত দেশটির রাষ্ট্রদূত সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের এমন মতামত তুলে ধরেছেন। উল্লেখ সুইজারল্যান্ডে বিশ্বের সবচেয়ে স্বচ্ছ গণতান্ত্রিক দেশ হিসেবে পরিচিত।

সম্প্রতি জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপি-কে নির্বাচনী সহিংসতা প্রতিরোধে দক্ষতা প্রদান ও শক্তিশালী করতে ‘সুইস পিস এন্ড হিউম্যান রাইটস’ একজন নির্বাচন বিশেষজ্ঞকে নিয়োগ দিয়েছে। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সংস্থাটির একটি টুইট রিটুইট করে রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড গতকাল রোববার নিজের অফিসিয়াল একাউন্ট থেকে লিখেছেন ঃ ‘সহিংসতা ও ভয়ভীতিমুক্ত অন্তর্ভুক্তিমূলক, স্বচ্ছ নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়ার অপরিহার্য অংশ। নিজের বহুপাক্ষিক সম্পৃক্ততার মাধ্যমে সুইজারল্যান্ড এই ক্ষেত্রের কর্মকান্ডকে সমর্থন করে থাকে; যাতে মাঠ পর্যায়ের কর্মকর্তারা নির্বাচন অনুষ্ঠানের চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করতে পারেন।’

উল্লেখ্য, সুইজারল্যান্ডের পররাষ্ট্র নীতির অগ্রাধিকার তালিকায় রয়েছে শান্তি ও মানবাধিকারের প্রচার। দেশটিতে ২০০৪ সালের পহেলা মে ‘সিভিল পিস সাপোর্ট’ এবং মানবাধিকারের প্রচার সম্পর্কিত ব্যবস্থাগুলোর উপর ফেডারেল আইন কার্যকর করা হয়। আর সেগুলো বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় ‘পিস এন্ড হিউম্যান রাইটস ডিভিশন’কে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ