Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

শেষ শরতের দূর্যোগপূর্ণ আবহাওয়ায় বিপর্যস্ত দক্ষিণের স্বাভাবিক জনজীবন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১:২৫ পিএম

শরতের শেষ প্রান্তের বর্ষণ সহ দূর্যোগপূর্ণ আবহাওয়ায় দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগ যুড়ে গত দুদিন স্বাভাবিক জনজীবন অনেকটাই বিপর্যস্ত। বঙ্গোপসাগর থেকে সঞ্চালনশীল মেঘমালা উপক’লভাগ হয়ে দক্ষিণাঞ্চলে ধেয়ে এসে বৃষ্টি ঝড়াচ্ছে। গত দুদিনের মাঝারী বর্ষণে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপুজায় ছন্দপতন ঘটছে। রোবববার শেষ রাত থেকে সকাল ৯টা পর্যন্ত বরিশালে প্রায় ১২ মিলিমিটার বৃষ্টিপাতের পরে সোমবার সকাল থেকেও দক্ষিনাঞ্চলে আকাশে মাঝারীÑকালো মেঘেমালায় ছেয়ে আছে। রোববারের মত সোমবার দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত সূর্যের দেখা মেলনি। সোমবার সকাল ৬টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত বরিশাল মহানগরীতে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
সমগ্র দক্ষিণাঞ্চল যুড়ে হালকা থেকে মাঝারী বর্ষনে জনজীবনে ছন্দ পতন ঘটছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলো সবগুলো নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হলেও পায়রা সমুদ্র বন্দরে কোন সতর্ক বার্তা নেই। নদ-নদীর পানি এখনো বিপদ সীমার নিচে প্রবাহিত হচ্ছে। তবে আসন্ন পূর্ণিমায় পরিস্থিতি কোন দিকে যাবে তা নিয়ে শংকিত দক্ষিণাঞ্চলের কৃষকগন। বিগত দুটি মাসের পূর্ণিমাতেই দক্ষিণাঞ্চলে অতি বর্ষণ সহ ফুসে ওঠা সাগরের জোয়ারের প্লাবনে আমন বীজতলা ও রোপা আমন সহ উঠতি আউশ ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। চলতি খরিপ-২ মৌসুমে দক্ষিণাঞ্চলে প্রায় ৭ লাখ হেক্টরে আমন আবাদের মাধ্যমে সাড়ে ১৫ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্য রয়েছে কৃষি মন্ত্রনালয়ের। এমনকি সদ্য সমাপ্ত খরিপ-১ মৌসুমে বৃষ্টির অভাবে দক্ষিণাঞ্চলে আউশের আবাদ ছিল লক্ষ্যমাত্রর প্রায় ২৫ হাজার হেক্টর কম।
ক্ষতির কবলে পড়েছে গ্রীষ্মকালীন সবজী সহ আগাম শীতকালীন সবজিও। ফলে বাজারে সরবারহ হ্রাসের সাথে সব ধরনের সবজীর দামও বেড়েছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বাজারে এখন ৮০ টাকা কেজির নিচে কোন সবজি মিলছে না।
আবহাওয়া বিভাগের মতে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্যÑবঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ দেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু দক্ষিণাঞ্চল সহ সারা দেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারী অবস্থায় রয়েছে। দক্ষিণাঞ্চলে অস্থায়ী দমকা হাওয়া এবং বিজলি চমকানো সহ মাঝারী ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টির ও সম্ভবনার কথাও বলেছে আবহাওয়া বিভাগ। তাপমাত্রা সামান্য হ্রাস পেলেও মঙ্গলবারের পরবর্তি ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবনতা হ্রাস পাবার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনজীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ