Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মিয়ানমারে তিন দিনে ৬০ সেনাকে হত্যা, দাবি করছে জান্তাবিরোধীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ৫:৪২ পিএম | আপডেট : ৯:০৭ পিএম, ৩ অক্টোবর, ২০২২

মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই জোরদার করেছে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলো। গত তিন দিনে ৬০ জনের বেশি সেনাকে হত্যার দাবি করেছে পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ)। সামরিক বাহিনীর কাছ থেকে জব্দ করা হয়েছে অনেক অস্ত্র। -ইরাবতী

 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মিয়ানমারের সাগাইং, মান্দাল, তানিনথারি অঞ্চল, রাখাইন, ও মোন রাজ্যে সরকারি বাহিনীর ঘাঁটিগুলোতে হামলা চালিয়েছে জান্তাবিরোধী গোষ্ঠীগুলো। এতে ৬০ জনের বেশিও নিরাপত্তা সদস্য নিহত হয়েছেন, আহত অনেকে। এরমধ্যে, মায়াং টাউনশিপে পিডিএফের হামলায় ১৫ সেনা নিহত হন। হামলায় সরকারি বাহিনীর বেশ কয়েকটি সামরিক গাড়ি ধ্বংস হয়ে যায়। জব্দ করা হয়েছে অস্ত্র ও গোলাবারুদ।

গত ফেব্রুয়ারিতে অং সান সু চি’র সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে সামিরক বাহিনী। এরপর দেশে সামরিক আইন জারি করে নিজেরাই ক্ষমতায় বসে। এর বিরুদ্ধে অবস্থা নিয়ে আন্দোলনে নেমেছে দেশটির নানা শ্রেণি পেশার মানুষ। চলমান আন্দোলনে সামরিক বাহিনীর হাতে ২ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন রাজনীতিক, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ। দক্ষিণ এশিয়ার দেশটির চলমান পরিস্থিতি নিরসনে পশ্চিমা নেতারা সুষ্ঠু পদক্ষেপ নিতে বার বার তাগিদ দিয়ে আসলে কোনও পদক্ষেপ নেয়নি সামরিক সরকার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ