Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মাঠ-পার্কে খেলাধুলার অধিকার নিশ্চিতের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১০:৪২ পিএম

ঢাকায় অপ্রতুল মাঠ-পার্কে মেয়ে শিশু, কিশোরী, নারী ও প্রতিবন্ধীদের খেলাধুলার কোনো সুযোগ নেই বললেই চলে। ফলে তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। আর তাই মাঠ-পার্কে তাদের খেলাধুলার অধিকার নিশ্চিতের দাবি উঠেছে।

আজ সোমবার (৩ অক্টোবর) বিশ্ব বসতি দিবস উপলক্ষে রায়েরবাজার বৈশাখী খেলার মাঠে আয়োজিত ‘পার্ক ও খেলার মাঠে নারী, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিসহ সবার প্রবেশগম্যতা নিশ্চিত করুন’ শীর্ষক সচেতনতামূলক কর্মসূচি থেকে এ দাবি ওঠে। রায়েরবাজার উচ্চবিদ্যালয়, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল, ধানমন্ডি কচিকণ্ঠ হাই স্কুল, আলী হোসেন বালিকা বিদ্যালয়, সাকসেস মডেল হাই স্কুল, ইনস্টিটিউট অব ওয়েলবিয়িং বাংলাদেশ এবং ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচিতে বক্তারা বলেন, নগর এলাকায় নিয়মিত খেলাধুলা বা কায়িক পরিশ্রম করে মাত্র আড়াই শতাংশের বেশি কিশোর-কিশোরী। সুযোগের অভাব এবং সামাজিক বাধার কারণে এর মধ্যে কিশোরীদের সংখ্যা অত্যন্ত নগণ্য। তারা বলেন, ঢাকার উভয় সিটি করপোরেশন থেকে বিভিন্ন মাঠ-পার্ক উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু নারী বা কিশোরীদের উপস্থিতি সেভাবে বৃদ্ধি পায়নি। প্রতিবন্ধী শিশুদের অবস্থা আরও ভয়াবহ। সঠিক বিকাশ নিশ্চিতে নগরের মাঠ-পার্কগুলোতে মেয়ে শিশু-কিশোরী, নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যও খেলাধুলার সুযোগ সৃষ্টি প্রয়োজন।

বক্তারা আরও বলেন, বর্তমানে এলাকাভিত্তিক যে পরিমাণ মাঠ, পার্ক ও উন্মুক্ত স্থান রয়েছে, তা একটি শহরের অনুপাতে খুবই কম। বেশিরভাগ স্কুলেই কোনো খেলার মাঠ নেই। পর্যাপ্ত খেলাধুলার স্থান ও সুযোগ না থাকায় কম্পিউটার ও মোবাইল ফোনে আসক্তি বাড়ছে। কৈশোর জীবনের একটি গুরুত্বপূর্ণ সময়। কর্মসূচি থেকে বক্তারা পার্ক ও খেলার মাঠে নারী, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিসহ সবার প্রবেশগম্যতা নিশ্চিত করা; মাঠ-পার্কে সবার নিরাপত্তা নিশ্চিত করা; নারীদের জন্য পৃথক কর্নার তৈরি; মেয়ে, শিশু ও কিশোরীদের মাঠে আসতে উৎসাহী করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম নেওয়া; এলাকাভিত্তিক সামাজিকীকরণ ও খেলাধুলার সুযোগ তৈরিসহ বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

এতে উপস্থিত ছিলেন ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রতিষ্ঠাতা এম এ মান্নান মনির, রায়েরবাজার উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক তাহাজ্জোত হোসেন, ধানমন্ডি কচিকণ্ঠ হাইস্কুলের শিক্ষক রিতা আকতার, ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ ট্রাস্টের প্রজেক্ট ম্যানেজার নাঈমা আকতার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ