Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েলি বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১০:৫৮ পিএম

অধিকৃত পশ্চিম তীরের মধ্যাঞ্চলের রামাল্লাহ শহরের কাছে অভিযানের সময় গুলি চালিয়ে দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। সোমবার স্থানীয় সময় সকাল ৭টার দিকে ওই ফিলিস্তিনিদের হত্যা করা হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, উত্তর রামাল্লাহর জালাজোন শরণার্থী শিবিরের কাছে গাড়িতে থাকা দুই ফিলিস্তিনিকে লক্ষ্য করে গুলি চালিয়েছে ইসরায়েলি সৈন্যরা। -আল জাজিরা, ওয়াফা

ফিলিস্তিনের সরকারি সংবাদ সংস্থা ওয়াফা বলেছে, নিহতদের একজনের নাম বাসেল কাসেম বাসবোস (১৯) এবং অপরজন ২১ বছরের তরুণ খালেদ ফাদি আনবার। এছাড়া ইসরায়েলি সৈন্যদের গুলিতে রাফাত হাবাস (১৯) নামের এক তরুণ আহত হয়েছেন।হত্যাকাণ্ডের পর ওই দুই তরুণের লাশ নিয়ে গেছে ইসরায়েলি সামরিক বাহিনী। পাশাপাশি আহত ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, জালাজোনে সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তারে অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছিলেন সৈন্যরা। এ সময় ওই তিন তরুণ সৈন্যদের ওপর গাড়ি চালিয়ে দেওয়ার পরিকল্পনা করছিলেন। পরে তাদের গুলি চালিয়ে হত্যা করা হয়েছে। তবে ইসরায়েলি সামরিক বাহিনীর এই দাবি স্বতন্ত্রভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। এদিকে, হত্যাকাণ্ডের পর রামাল্লাহ ও এল-বাইরেহ অঞ্চলের আন্দোলনকারী গোষ্ঠী ফাতাহ ওই এলাকায় হামলা চালানোর ঘোষণা দিয়েছে।

অধিকৃত পশ্চিম তীরের বিভিন্ন এলাকায় প্রায় প্রত্যেকদিন অভিযান পরিচালনা করে আসছে ইসরায়েল। ইসরায়েলি সৈন্যদের এই অভিযানের কেন্দ্রে রয়েছে পশ্চিম তীরের জেনিন ও নাবলুস শহর; যেখানে ফিলিস্তিনি নতুন সশস্ত্র গোষ্ঠীগুলো গড়ে উঠছে বলে অভিযোগ করেছে ইসরায়েল। ১৯৬৭ সালের এক যুদ্ধের পর দখলে নেওয়া পশ্চিম তীরে ইসরায়েলি সৈন্যরা চলতি বছরের এখন পর্যন্ত ১৫০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। এর মধ্যে কেবল গত আগস্টের তিন দিনের এক অভিযানে অবরুদ্ধ গাজা উপত্যকায়ই প্রাণ গেছে ৫১ ফিলিস্তিনির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ