Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো

পরাজয়ের সমান জয় পেলেন লুলা দ্য সিলভা

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

ব্রাজিলের সাবেক বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভার জন্য এটি ছিল একটি পরাজয়ের মতো জয়। তার সমর্থকরা আশা করেছিলেন যে, লুলা দেশটির ২ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবেন। পরিবর্তে, ফলাফল বেশিরভাগ পোলস্টারদের প্রত্যাশার চেয়ে কঠিন ছিল। প্রায় সব ভোট গণনা করে লুলা ৪৮ শতাংশ ভোট পেয়ে জিতেছেন, আর কট্টর-ডান জনতাবাদী জাইর বলসোনারো পেয়েছেন ৪৩ শতাংশ ভোট। আগামী ৩০ অক্টোবর রান অফে এ জুটি একে অপরের মুখোমুখি হবেন।

মি. বলসোনারো কিছু গতির সাথে সেই প্রতিযোগিতায় প্রবেশ করবেন। তার ঘনিষ্ঠ মিত্রদের অনেকেই কংগ্রেসে নির্বাচিত হন। জনমত জরিপে সবচেয়ে জনবহুল রাজ্য সাও পাওলোতে তিনি লুলাকে ছাড়িয়ে গেছেন। এটা স্পষ্ট যে, বলসোনারো লুকানো ভোট থেকে উপকৃত হয়েছেন। লুলার সর্বোত্তম আশা হল সাইমন তিব্বতের সমর্থন, কেন্দ্রবাদী যিনি ৪.২ শতাংশ জিতেছেন এবং অন্যান্য জুনিয়র প্রার্থীদের ভোট।
সম্প্রতি উন্নত অর্থনীতি বলসোনারোকে সাহায্য করেছে। মূল্যস্ফীতি, যা ১২ শতাংশে শীর্ষে ছিল, কমতে শুরু করেছে। তার সরকার এ বছর দরিদ্র ব্রাজিলিয়ানদের জন্য নগদ স্থানান্তর এবং ভর্তুকিতে বিলিয়ন বিলিয়ন ব্যয় করেছে। কিন্তু অনেক দরিদ্র ভোটারের কাছে ২০০৩ থেকে ২০১০ সালের মধ্যে লুলার অফিসে থাকা সময়ের প্রিয় স্মৃতি রয়েছে, যখন তার সরকার সামাজিক কর্মসূচিতে পণ্যদ্রব্য বৃদ্ধির ফলকে চ্যানেল করেছিল। সাও বার্নার্ডো ডো ক্যাম্পোতে নির্বাচনের সকালে, সাও পাওলোর কাছে একটি শিল্প শহর যেখানে লুলা একটি ইউনিয়ন নেতা হিসাবে আত্মপ্রকাশ করেছিলেন, দ্বারস্থ লর্ড নুনেস বলেছিলেন যে, সাবেক প্রেসিডেন্টের বিজয় তাকে ‘আবার স্বপ্ন দেখার’ সুযোগ দেবে। তার বাবা-মা একটি ভক্সওয়াগন প্ল্যান্টে কর্মরত মধ্যবিত্ত শ্রেণিতে যোগ দেন যখন লুলা একটি ধাতব শ্রমিক ইউনিয়ন চালাচ্ছিলেন। লুলা যখন প্রেসিডেন্ট ছিলেন তখন তার বেতন বেড়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ