Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

১৮ দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১০:০৯ এএম

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে টানা ১৮ দিনের সরকারি সফর শেষে দেশে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৩ অক্টোবর) রাত ১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি থেকে ফেরার পথে লন্ডনের স্টানস্টেড বিমানবন্দরে যাত্রাবিরতিও নিয়েছেন সরকারপ্রধান। পরে সেখানে দুই ঘণ্টা বিরতি শেষে সফরসঙ্গীদের নিয়ে পুনরায় ঢাকার পথে রওয়ানা হয়েছিলেন সরকারপ্রধান।

টানা ১৮ দিনের রাষ্ট্রীয় সফর শেষে স্থানীয় সময় রোববার (২ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় ওয়াশিংটন ডিসি ত্যাগ করেন প্রধানমন্ত্রী। ওই সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মাদ ইমরান ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মাদ আব্দুল মুহিত বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

পরে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় সফরসঙ্গীদের নিয়ে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি যাত্রাবিরতির জন্য লন্ডনের স্টানস্টেড বিমানবন্দরে অবতরণ করে। এরপর দুই ঘণ্টা বিরতি নিয়ে সকাল সাড়ে ৯টার দিকে দেশ ফিরতে স্টানস্টেড বিমানবন্দর ত্যাগ করে প্রধানমন্ত্রীকে বনহনকারী বিমানটি। তবে এর আগে প্রধানমন্ত্রীকে স্টানস্টেড বিমানবন্দরে যাত্রাবিরতির সময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

উল্লেখ্য, রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেওয়ার পাশাপাশি জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে যোগ দিতে রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে গত ১৫ সেপ্টেম্বর লন্ডন যান প্রধানমন্ত্রী। এরপর রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার ছাড়াও রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে আরোহণ উপলক্ষে আয়োজিত সংবর্ধনায়ও অংশ নেন সরকারপ্রধান।

পরবর্তীকালে নিউইয়র্কের উদ্দেশে গত ১৯ সেপ্টেম্বর লন্ডন ত্যাগ করেন তিনি। পরে সফরের নির্ধারিত সূচী অনুযায়ী গত ২৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী। এছাড়াও সফরকালে আরও বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন সরকারপ্রধান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ