Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১০:১৪ এএম

জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। জাপানের টিভি স্টেশনগুলো মঙ্গলবার ভোরে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে ব্রেকিং নিউজ প্রচার করেছে।

সেখানে দেখা যায়, উত্তর কোরিয়া জাপানের উত্তরাঞ্চলে মধ্যবর্তী পাল্লার একটি সন্দেহভাজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।–বিবিসি, রয়টার্স

এজন্য জাপান সরকারের পক্ষ থেকে হোক্কাইডো দ্বীপের লোকজনকে এসময় ফ্লাইট এবং কিছু ট্রেন চলাচল সাময়িক স্থগিত করার জন্য একটি সতর্কতা জারি করে। ২০১৭ সালের পর জাপানের উপর দিয়ে উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। এদিকে জাতিসংঘ উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকতে আহ্বান করেছে। জাপান সরকার মঙ্গলবার স্থানীয় সময় ৭.২৯ এ জারি করা একটি বিরল সতর্কবার্তায় বলেছে, উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে মনে হচ্ছে। দয়া করে ভবনে বা ভূগর্ভে চলে যান।

কর্মকর্তারা বলেছেন, ক্ষেপণাস্ত্রটি জাপান থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার (১ হাজার ৮৬০ মাইল) দূরে প্রশান্ত মহাসাগরে পড়েছিল এবং এটির সাথে কোনও কিছুর আঘাতের খবর পাওয়া যায়নি। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছেন। উৎক্ষেপণকে "হিংসাত্মক আচরণ" বলে বর্ণনা করেছেন এবং এবিষয়ে জাপান সরকার তার জাতীয় নিরাপত্তা পরিষদের একটি বৈঠক ডেকেছে। উৎক্ষেপণটি জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করার জন্য ডিজাইন করা একটি ইচ্ছাকৃত কাজ বলে মনে হচ্ছে, যারা মূলত উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে উপেক্ষা করে আসছে।

কোনো পূর্ব-সতর্কতা বা পরামর্শ ছাড়াই অন্য দেশের দিকে বা তার ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র চালানো আন্তর্জাতিক নিয়মের সম্পূর্ণ লঙ্ঘন। বেশিরভাগ দেশ এটি সম্পূর্ণভাবে এড়িয়ে যায়। কারণ, এটিকে সহজেই আক্রমণ বলে ভুল করা যেতে পারে এবং যদিও এটি একটি পারমাণবিক পরীক্ষার মতো বড় নয়,যা পরবর্তী হতে পারে, তবুও এটি অত্যন্ত উত্তেজক।

এক প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার সিদ্ধান্তকে "দুর্ভাগ্যজনক" বলে বর্ণনা করেছেন পূর্ব এশিয়ার শীর্ষ মার্কিন কূটনীতিক ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক। জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া গত সপ্তাহের শুরুতে ত্রিপক্ষীয় সামরিক মহড়ার আয়োজন করেছিল, যা পিয়ংইয়ংকে উস্কে দেওয়ার জন্য কাজ করেছে বলে কেউ কেউ বলছেন। এক সপ্তাহের মধ্যে পিয়ংইয়ংয়ের এটি পঞ্চম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। শনিবার, দুটি রকেট জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পানিতে নিক্ষেপ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ