Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ব্রাজিলে নির্বাচনে এগিয়ে লুলা, কংগ্রেসে এগিয়ে বলসোনারো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১১:২৪ এএম

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বী লুলা ইনাসিও দ্য সিলভার চেয়ে কিছু পিছিয়ে রয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারো। তবে তাঁর দল পার্লামেন্ট কংগ্রেসে বেশ এগিয়ে রয়েছে। তাই দ্বিতীয় দফা ভোটের আগে এই এগিয়ে থাকা বলসোনারোকে বাড়তি শক্তি জোগাবে।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বলসোনারোর রক্ষণশীল ডানপন্থী দল লিবারেল পার্টি এককভাবে ব্রাজিলের পার্লামেন্ট কংগ্রেসের ৫১৩ আসনের মধ্যে ৯৯টি আসন লাভ করেছে, যা গতবারের ৭৭টি আসনের চেয়ে ২২টি আসন বেশি। সব মিলিয়ে বলসোনারো ও তাঁর জোট এখনো কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ অবস্থানেই থাকবে। নিম্নকক্ষের অর্ধেকেরও বেশি নিয়ন্ত্রণে থাকবে তাদের।
কেবল নিম্নকক্ষই নয়, বলসোনারোর দল কংগ্রেসের নির্বাচন হওয়া ২৭টি আসনের মধ্যে ১৩ টিতেই জয় লাভ করেছে। বলসোনারোর দলের এক মুখপাত্র জানিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের সময় আরও দুটি আসন জেতার সম্ভাবনা রয়েছে।
জেইর বলসোনারো স্থানীয় সময় সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা এক পোস্ট বলেছেন, ‘সমস্ত প্রতিকূলতা এবং সব প্রতিকূলতার বিরুদ্ধে লড়াইয়ে আমরা ২০১৮ সালের তুলনায় এ বছর ২০ লাখ ভোট বেশি জিতেছি। আমরা নিম্নকক্ষ এবং সিনেটেও সবচেয়ে বড় জয় পেয়েছি, আমাদের প্রধান অগ্রাধিকার ছিল।’
যদিও অধিকাংশ রাজনৈতিক বিশ্লেষকই ধারণা করেছিলেন, প্রথম ধাপের ভোটেই লুলা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবেন। কিন্তু তিনি তা নিশ্চিত করতে পারেননি। ফলে, আগামী ৩০ অক্টোবর দ্বিতীয় ধাপের নির্বাচনে লড়তে হবে তাঁকে। এদিকে, তাঁর দল ওয়ার্কার্স পার্টি কংগ্রেসের নিম্নকক্ষে আগের নির্বাচনের তুলনায় এবার ১০টি আসন বেশি পেয়েছে। তার পরও তাঁর দলকে ৬৮টি আসন নিয়ে নিম্নকক্ষের দ্বিতীয় বৃহত্তম দল হিসেবেই থাকতে হবে। ফলে প্রেসিডেন্ট নির্বাচিত হলেও লুলাকে কংগ্রেসের উভয় কক্ষে শক্ত বাধার মুখে পড়তে হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ