Inqilab Logo

বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইউক্রেনের অঞ্চল ‘অন্তর্ভুক্তির’ নিন্দা জানাতে রাশিয়ার কূটনীতিকদের তলব ইইউ’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১২:৪৩ পিএম

ইউরোপীয় ইউনিয়ন সোমবার রাশিয়ার শীর্ষ কূটনীতিকদের ব্রাসেলসে ডেকে পাঠিয়েছে। ইউক্রেনের আরো ভূখণ্ড প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘অবৈধ অন্তর্ভুক্তির’ নিন্দা জানাতে সদস্য রাষ্ট্রগুলোর সমন্বিত পদক্ষেপের অংশ হিসেবে তাদের ডেকে পাঠানো হয়। খবর এএফপি’র।
এই ব্লকের পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র পিটার স্ট্যানো এএফপি’কে বলেন, ‘এটি হচ্ছে ইইউ’র একটি জোরালো ও সমন্বিত পদক্ষেপ।’
গত ফেব্রুয়ারিতে রাশিয়ার সৈন্যরা আগ্রাসন শুরু করে দেশটির দখল করে নেয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে পুতিন আনুষ্ঠানিকভাবে মস্কোর অংশ হিসেবে দাবি করার পর ইউরোপীয় ইউনিয়নের সদস্যভূক্ত দেশগুলো শুক্রবার রাশিয়ার রাষ্ট্রদূতদের ডেকে পাঠানো শুরু করে।
শুক্রবার বেলজিয়াম রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠায়। এরপর একই পথ অনুসরণ করে ইতালি ও অস্ট্রিয়া রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠায়।
ইইউ’র নেতারা প্রতিশ্রুতি দেন যে তারা মস্কোর গ্রহণ করা ‘এই অবৈধ অন্তর্ভুক্তির কখনো স্বীকৃতি দেবে না’ এবং ব্লকটি রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত রয়েছে।
ইইউ’র কূটনীতিকরা অর্থনৈতিক শাস্তির নতুন একটি প্যাকেজের ব্যাপারে সম্মত হতে হাঙ্গেরির আপত্তি কাটিয়ে উঠার চেষ্টা করছে। অর্থনৈতিক শাস্তির নতুন এই প্যাকেজে বিশ্বব্যাপী রাশিয়ার জ্বালানি তেল বিক্রির ওপর প্রাইস ক্যাপ আরোপের পদক্ষেপ অন্তর্ভুক্ত থাকবে।
ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে রাশিয়ার বিরুদ্ধে সাত দফার নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ এবং ইউক্রেনে কয়েক বিলিয়ন ডলার মূল্যের সামরিক সহায়তা সরবরাহ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন