Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

‘এসএ২০’ লিগ শুরু ১০ জানুয়ারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ চ‚ড়ান্ত করেছে কর্তৃপক্ষ। আগামী বছরের ১০ জানুয়ারি মাঠে গড়াবে ‘এসএ২০’ লিগের উদ্বোধনী আসর। আগামী ফেব্রæয়ারি পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। প‚র্ণাঙ্গ স‚চি অবশ্য এখনও প্রকাশ করা হয়নি। ছয়টি দলের অংশগ্রহণে আয়োজিত হবে এই টুর্নামেন্ট। সবগুলো দলের মালিক আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো-এমআই কেপ টাউন, ডারবান সুপার জায়ান্টস, জোহানেসবার্গ সুপার কিংস, পার্ল রয়্যালস, প্রিটোরিয়া ক্যাপিটালস ও সানরাইজার্স ইস্টার্ন কেপ। ৩৩ ম্যাচের টুর্নামেন্টে প্রাথমিক পর্বে দলগুলো পরস্পরের বিপক্ষে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে। সেখানের শীর্ষ চার দল খেলবে সেমি-ফাইনালে। এরপর হবে ফাইনাল।
সর্বোচ্চ ৭ জন বিদেশি নিয়ে এরই মধ্যে ১৭ সদস্যের দল সাজিয়ে ফেলেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। গত ১৯ সেপ্টেম্বর হয় খেলোয়াড়দের নিলাম। যেখানে সবচেয়ে বেশি ৯২ লাখ র‌্যান্ড (প্রায় ৫ লাখ ২০ হাজার মার্কিন ডলার) পারিশ্রমিক দিয়ে দক্ষিণ আফ্রিকার তরুণ ব্যাটসম্যান ট্রিস্টান স্টাবসকে দলে নেয় সানরাইজার্স। নিলামের আগেই সর্বোচ্চ ৫ জন করে ক্রিকেটার নিয়ে নেওয়ার সুযোগ ছিল দলগুলির।
এই টুর্নামেন্টকে খুবই গুরুত্বপ‚র্ণ হিসেবে বিবেচনা করছে দক্ষিণ আফ্রিকা। প্রথম আসরকে আলোর মুখ দেখাতে অস্ট্রেলিয়া সফরের ওয়ানডে সিরিজ না খেলার সিদ্ধান্ত পর্যন্ত নিয়েছে দেশটি। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে অংশ এই সিরিজে না খেলায় প্রোটিয়াদের সরাসরি বিশ্বকাপে যাওয়া ঝুঁকির মুখে পড়ে গেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন