Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ডি-৮ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইরানের অবস্থান ২য়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১০:৫১ পিএম

ডি-৮ ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২১-এ ইরান ৭৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্কের মতো প্রধান প্রধান মুসলিম উন্নয়নশীল দেশগুলো।

ডি-৮ গ্রুপ বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিশন হিসেবে বিবেচনা করা হয়। এই র‌্যাঙ্কিংয়ে গবেষণা, উদ্ভাবন, শিক্ষা এবং আন্তর্জাতিক কার্যক্রমকে মূল্যায়ন করা হয়। র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি সংখ্যক বিশ্ববিদ্যালয় রয়েছে তুরস্ক, ইরান এবং ইন্দোনেশিয়ার।

এই র‌্যাঙ্কিংয়ে মালয় বিশ্ববিদ্যালয়, ইসলামাবাদের কসম্যাটস ইউনিভার্সিটি, তেহরান মেডিকেল সায়েন্সেস, মিশরের কায়রো ইউনিভার্সিটি এবং তেহরান ইউনিভার্সিটি প্রথম থেকে পঞ্চম স্থান পেয়েছে।

ইরানের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তেহরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সেস প্রথম স্থান অর্জন করেছে।

র‌্যাঙ্কিংয়ে ইরানের ৭৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ১৭টি শীর্ষ ৫০টির মধ্যে রয়েছে। তেহরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সেস, তেহরান ইউনিভার্সিটি এবং শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি যথাক্রমে তৃতীয়, ৫ম এবং ১৪তম স্থানে রয়েছে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন