Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

সীমান্ত পরিস্থিতি ঠাণ্ডা মাথায় মোকাবিলা করছি

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:১৫ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মিয়ানমার সীমান্তের ঘটনা আমরা ঠাণ্ডা মাথায় মোকাবিলা করছি। আমাদের যা করণীয় আমরা সেটাই করছি।

যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে গতকাল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন। তিনি বলেন, জাতিসংঘ অধিবেশন চলাকালে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে। ইউক্রেন ইস্যু নিয়ে আলোচনা হলেও রোহিঙ্গা সংকট আমরা হারিয়ে যেতে দেইনি। বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সেখানে ছিলেন, খুব ভালো আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, মিয়ানমারের উস্কানিতে আমরা কখনো পা দেই না। মিয়ানমার সীমান্তের ঘটনা আমরা ঠাণ্ডা মাথায় মোকাবিলা করছি।
পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে আমরা জাতিসংঘে আগেও গেছি। এখনো যাওয়ার সুযোগ আছে। তবে জাতিসংঘ অনেক দুর্বল হয়ে গেছে। অনেক দেশেই যুদ্ধ থামাতে পারছে না।
তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে চীন সব সময়ই আমাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তবে হয়তো খুব একটা সুবিধা হয়নি। তারা এই ইস্যুতে খুব ‘সিন্সিয়ার’।

অপর এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, হিউম্যান রাইটস কাউন্সিলে আমরা এর আগেও সদস্য ছিলাম। আবার প্রার্থী হয়েছি। আশা করি আমরা জয়লাভ করবো। তিনি জানান, দেশের গুম নিয়ে জাতিসংঘ যে প্রতিবেদন দিয়েছে, সেখানে ভুল তথ্য ছিল। দেখা গেছে একজন ভারতের জেলে আছেন, তার নামও গুমের তালিকায় তারা উঠিয়েছে।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে র‌্যাবের নিষেধাজ্ঞা ইস্যু তুলে ধরেছি। এটা একটা প্রসেসের মধ্যে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ