Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

প্রতিদিন ২০ লাখ ব্যারেল তেল উৎপাদন হ্রাসে সম্মত ওপেক-রাশিয়া

নিউইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১০:০৩ পিএম | আপডেট : ১০:০৫ পিএম, ৫ অক্টোবর, ২০২২

ওপেক এবং রাশিয়াসহ এর মিত্ররা গতকাল তেলের উৎপাদন প্রতিদিন ২০ লাখ ব্যারেল কমাতে সম্মত হয়েছে। মহামারির প্রথম দিন থেকে এটা প্রথম বড় ধরনের উৎপাদন হ্রাস। বিশ্লেষকরা বলছেন, ওপেক প্লাস নামে পরিচিত গ্রুপের বৈঠক ২০২০ সালের পর এই প্রথম শারীরিকভাবে অনুষ্ঠিত হয়। ভিয়েনায় তেল কর্মকর্তাদের সাথে বৈঠকের সিদ্ধান্তটি গ্রুপের সংহতি এবং তেলের মূল্য রক্ষায় দ্রুত অগ্রসর হওয়ার ইচ্ছা সম্পর্কে জ্বালানির বাজারে একটি শক্তিশালী বিবৃতি দেওয়ার অভিপ্রায়ের ইঙ্গিত দেয়।

একটি বড় ধরনের কাটছাঁট সম্পর্কে ধারাবাহিক ফাঁস এবং গুজবের পর, গ্রুপের কাছে বাজারগুলোর জন্য হতাশাজনক পরিণতি অনুসরণ বা ঝুঁকি নেওয়া ছাড়া খুব কম বিকল্প ছিল।

বৈঠকে যোগদানকারীদের মধ্যে ছিলেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক, যিনি অন্যান্য প্রধান তেল-উৎপাদনকারী দেশগুলোর সাথে সহযোগিতার প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। মি. নোভাক ওপেক প্লাস মিটিংয়ে সভাপতিত্ব করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ