Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

পশ্চিমবঙ্গে প্রতিমা বিসর্জন দিতে গিয়ে ৮ মৃত্যু, নিখোঁজ ২০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৯:৪৯ এএম

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের সময় আকস্মিক বন্যার স্রোতে নদীতে ভেসে আটজন নিহত হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে আরও ২০ জন। জলপাইগুড়ির মালবাজার এলাকার মাল নদীতে গতকাল বুধবার রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, গতকাল প্রতিমা বিসর্জনের সময় মাল নদীর তীরে শত শত মানুষের সমাগম হয়।
জলপাইগুড়ির জেলা ম্যাজিস্ট্রেট মৌমিতা গোদারা জানান, প্রতিমা বিসর্জনের সময় আকস্মিক বন্যায় নদীর স্রোতে অনেকেই ভেসে যায়। এ ঘটনায় আটজন নিহত হয়েছে এবং অন্তত ৫০ জনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৩ জন সামান্য আহত হয়েছে। তারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।
ম্যাজিস্ট্রেট আরও জানান, এ ঘটনায় এখনো উদ্ধার অভিযান চলছে। পুলিশ ও স্থানীয় প্রশাসনসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন উদ্ধারকাজে সহায়তা করছে।

এদিকে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের মন্ত্রী বুলু চিক বরাইক। তিনি জানান, ঘটনার সময় তিনি ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, নদীতে বালুর বাঁধ দিয়ে পানির মূল স্রোতকে অন্য দিকে ঘুরিয়ে নদীর মাঝে নিরঞ্জন ঘাট তৈরি করা হয়েছিল। মালবাজার মহকুমার বিভিন্ন এলাকা থেকে প্রতিমা বিসর্জন দিতে আসা এবং বিসর্জন দেখতে প্রচুর মানুষ এখানে জমা হয়েছিল।
আবহাওয়াও যথেষ্ট মনোরম ছিল, মালবাজারে এই সময় বৃষ্টি হয়নি। ফলে সকলে নিশ্চিন্তেই নদীতে নেমে প্রতিমা বিসর্জন করছিল। বিসর্জন চলাকালীন বুধবার দিবাগত রাত সাড়ে ৮টা নাগাদ নদীর পানি হঠাৎ করেই বাড়তে শুরু হয় এবং মুহুর্তের মধ্যে নদী ভয়াবহ চেহারা ধারণ করে। পানি বেড়ে যাওয়ায় বালুর বাঁধ উপচে মূল নদীর পানি নিরঞ্জন ঘাটের দিকে চলে আসে।

নদীর মাঝে প্রতিমা নিয়ে একটি ট্রাক আটকে পড়ে। কেউ কিছু বুঝে ওঠার আগেই নদীতে থাকা প্রচুর লোক ভেসে যেতে থাকে। প্রাথমিকভাবে নদীর পারে থাকা মানুষদের এই বিভৎস দৃশ্য দেখে আতঙ্কে চিৎকার করা ছাড়া আর কোনো উপায় ছিল না।
পরে তারাও নদীতে ভেসে যাওয়া ব্যক্তিদের টেনে পাড়ে তোলার চেষ্টা করতে থাকে। স্থানীয় বাসিন্দাদের চেষ্টাতেই বহু মানুষকে নদী থেকে বাঁচানো সম্ভব হয়।
মাল নদীর উৎস পাহাড়ে, ফলে মালবাজারে বৃষ্টি না হলেও পাহাড়ে হওয়া হঠাৎ প্রবল বৃষ্টিতে নদীতে মাঝে মাঝেই জলচ্ছ্বাস দেখে দেয়। কিছুদিন আগে এই নদীতেই একটি ট্রাক হড়পা বানে ভেসে গিয়েছিল। সূত্র: আজকাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ