Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

৭ মাস আগেই নির্বাচনের ঘোষণা দিলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৯:৫২ এএম

ডেনমার্কের সাধারণ নির্বাচনের আহ্বান করেছেন দেশটির প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন। ১ নভেম্বর অনুষ্ঠিত হবে ডেনমার্কের সাধারণ নির্বাচন। ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার সাত মাস আগেই এ তারিখ ঘোষণা করলেন ড্যানিশ প্রধানমন্ত্রী। আলজাজিরা ও গার্ডিয়ানের প্রতিবেদনে এমনটা জানা যায়।

২০১৯ সালের জুন থেকে সামাজিক গণতান্ত্রিক সংখ্যালঘু সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। সাম্প্রতিক সময়ে তার জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। বিশেষ করে করোনা মহামারিকালে মিঙ্ক হত্যার দায়ে তার জনপ্রিয়তায় এমন নিম্নমুখি দৃশ্য দেখা যায়।

জরিপে দেখা যায়, বামপন্থি ব্লক ও ডানপন্থি ব্লক জনপ্রিয়তায় সমান সমান অবস্থানে রয়েছে। এসব গোষ্ঠীর অনেকে অভিবাসন কমানোর সমর্থনও করছেন।
অনুষ্ঠিতব্য এ নির্বাচনের মাধ্যমে ফুকেটিংয়ের (ডেনমার্কের সংসদের নাম) ১৭৯ সদস্য নির্বাচন করা হবে।

গতকাল বুধবার নির্বাচন অনুষ্ঠিত হওয়া সংক্রান্ত ভাষণে ড্যানিশ প্রধানমন্ত্রী বলেন, আমরা উভয় মতাদর্শের দলকে নিয়ে একটি সরকার গঠন করতে চাই। এ সময় আন্তর্জাতিক সংকটের মধ্যে নির্বাচন আয়োজনের ঘটনাটি একটু বেমানান বলেও মন্তব্য করেন তিনি। সূত্র : আলজাজিরা ও গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেনমার্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ