Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরাপ শুধু রফতানির জন্যই বানাত ভারত

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ভারতের হরিয়ানা রাজ্যে অবস্থিত মেডেন ফার্মাসিউটিক্যালের তৈরি কাশির সিরাপ খেয়ে আফ্রিকার দেশ গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠার পরই তোলপাড় সৃষ্টি হয়েছে। তবে ভারত বলছে, পণ্যগুলো শুধুমাত্র রফতানির জন্য তৈরি করা হয়েছিল এবং ভারতে বিক্রি করা হয় না।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চলতি সপ্তাহে জানায়, তারা মেডেনের তৈরি চারটি সিরাপ গবেষণাগারে পরীক্ষা করে দেখেছে। সেগুলোর মধ্যে যে পরিমাণ ডাইইথাইলিন গ্লাইকল ও ইথাইলিন গ্লাইকল পাওয়া গেছে তা ‘অগ্রহণযোগ্য’। এই দুটি উপাদান বিষাক্ত হতে পারে এবং সেগুলোর কারণে কিডনি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। ওষুধ তৈরিতে গ্লিসারিনের সস্তা বিকল্প হিসেবে এই দুটি উপাদান ব্যবহৃত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে চারটি সিরাপ পরীক্ষা করেছে সেগুলো হলো- প্রোমেথাজিন ওরাল সলিউশন, কফেক্সমালিন বেবি কফ সিরাপ, মেকফ বেবি কফ সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ।

এদিকে অভিযোগ ওঠার পর থেকেই বন্ধ রয়েছে হরিয়ানা রাজ্যে অবস্থিত মেডেন ফার্মাসিউটিক্যালের অফিস। স্বাভাবিক ভাবেই শঙ্কা দেখা দেয় যে, ভারতেও সেসব কাশির সিরাপ বিক্রি হয় কিনা। তবে এপ্রসঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, শিশু মৃত্যুর সঙ্গে সংশ্লিষ্ট এসব সিরাপ ভারতে বিক্রি হয় না। ভারতীয় সংস্থার তৈরি হলেও তা কেবলমাত্র অন্য দেশে রপ্তানি করার জন্য তৈরি করা হতো।

মেডেন ফার্মাসিউটিক্যাল নামের ওই সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, পশ্চিম আফ্রিকার নানা দেশে বিষাক্ত ওষুধ রপ্তানি করেছে তারা। বিশেষ কয়েকটি কফ সিরাপ খাওয়ার ফলে শিশুদের কিডনি বিকল হয়ে গেছে। পরীক্ষা করে দেখা গেছে, বেশ কিছু বিষাক্ত কেমিক্যাল রয়েছে ওই চার কফ সিরাপের মধ্যে। এই ওষুধ খাওয়ার ফলে পেট ব্যথা, বমির মতো উপসর্গ দেখা দেয়। তারপরেই কিডনি বিকল হয়ে মৃত্যুর ঘটনা ঘটার আশঙ্কা থাকে। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই চার সিরাপের নমুনা পরীক্ষা করতে কেন্দ্রীয় গবেষণাগারে পাঠানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তাদের পরীক্ষার তথ্য ভারতকে দেওয়ার জন্যও অনুরোধ করা হয়েছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, পরীক্ষার তথ্য পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া হরিয়ানা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ বলেছেন, পরীক্ষায় যদি ‘ভুল কিছু পাওয়া যায় তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে মেডেন ফার্মাসিউটিক্যালের পরিচালক নরেশ কুুমার গয়াল বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, তারা বৃহস্পতিবার এ বিষয়ে জানতে পেরেছেন। তারা এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করছেন বলেও দাবি করেন। উল্লেখ্য, ১৯৯০ সালে প্রতিষ্ঠিত মেডেন ফার্মাসিউটিক্যাল কেবল গাম্বিয়াতে ওইসব সিরাপ রপ্তানি করে বলে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরাপ শুধু রফতানির জন্যই বানাত ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ