Inqilab Logo

সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

তিন ঘণ্টা লোডশেডিংয়ের ঘোষণা ব্রিটেনে

জ্বালানি সঙ্কটে শীতের আগেই বিপর্যয় শুরু রোগীদের জন্য উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ব্রিটেনে লাখ লাখ পরিবার আসন্ন শীতে তিন ঘন্টার ব্ল্যাকআউট বা লোডশেডিংয়ের মুখোমুখি হতে পারে বলে দেশটির জাতীয় গ্রিড জানিয়েছে। যুক্তরাজ্যের গ্যাস এবং বিদ্যুৎ সরবরাহে কাজ করা সংস্থাটি সতর্ক করেছে যে, জ্বালানি সঙ্কট অব্যাহত থাকলে দেশের জন্য পর্যাপ্ত বিদ্যুৎ নাও থাকতে পারে। এটি হাজার হাজার লোককে বিপদে ফেলতে পারে যারা বাড়িতে জীবন রক্ষাকারী মেশিন ব্যবহার করে, সংশ্লিষ্টরা সতর্ক করেছেন।

পরিকল্পিত লোডশেডিং রোধ করার জন্য যতটা সম্ভব শক্তি সঞ্চয় করতে, পরিবারগুলোকে পিক আওয়ারে তাদের গরম করা বন্ধ রাখা এবং ওয়াশিং মেশিন ব্যবহার না করার জন্য সরকার থেকে অর্থ প্রদান করা হবে। এর জন্য প্রত্যেক পরিবার প্রতিদিন প্রায় ১০ পাউন্ড পেতে পারে। তবে এ বিষয়ে সঠিক বিবরণ ১ নভেম্বর প্রকাশ করা হবে।

ন্যাশনাল গ্রিড ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটর ‘শীতকালীন পরিকল্পনা’ উপস্থাপণ করেছে যাতে বলা হয়েছে যে, গ্যাসের ঘাটতির কারণে ‘ব্যবসা এবং পরিবারগুলিতে বিদ্যুৎ সরবরাহের পরিকল্পিত বাধা’ হতে পারে। যদি সঙ্কট চলতে থাকে, তবে ১৯৭০ এর দশকের পর থেকে এটি হবে ব্রিটেনে প্রথমবারের মতো নিয়ন্ত্রিত ব্ল্যাকআউট।
যুক্তরাজ্যে ১৫টি পাওয়ার নেটওয়ার্ক রয়েছে, এবং যদি ঘাটতি দেখা দেয়, তাহলে ন্যাশনাল গ্রিড পরিবারগুলিকে অবহিত করবে যদি সেগুলি সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। লোডশেডিংয়ের ঝুঁকি দিনের সর্বোচ্চ সময়ে থাকবে – সকালের শুরুতে দিকে এবং সন্ধ্যার প্রথম দিকে।

বিদ্যুৎ বিভ্রাটের আশঙ্কা কিছু রোগীদের মধ্যে শঙ্কা সৃষ্টি করেছে, বিশেষভাবে উদ্বেগ সহ হাজার হাজার দুর্বল রোগীদের জন্য যারা বৈদ্যুতিক ডিভাইসের উপর নির্ভর করে নিজেদের জীবিত এবং সুস্থ রাখতে। একটি স্বাস্থ্য দাতব্য সংস্থা কিডনি কেয়ার ইউকের পরিচালক লরি কুথবার্ট বলেছেন, হাজার হাজার প্রাপ্তবয়স্ক এবং শিশু বাড়িতে জীবন রক্ষাকারী ডায়ালাইসিস প্রদানের জন্য বিদ্যুতের একটি নিয়মিত উৎসের উপর নির্ভর করে।
‘কিছু রোগীর জন্য অত্যন্ত নিবিড় বিদ্যুত প্রবাহের প্রয়োজন। কিছু লোকের জন্য এই চিকিৎসাটি অল্প সময়ের জন্য প্রতিদিন কয়েকবার নিতে হয়, এবং কারো জন্য এটি প্রতিদিন বা রাতারাতি, আট থেকে ১০ ঘন্টা পর্যন্ত হয়,’ তিনি বলেছিলেন, ‘বিদ্যুৎ সরবরাহে যে কোনও বাধা তদেরকে ঝুঁকির মধ্যে ফেলবে এবং ডায়ালাইসিসে থাকা লোকেরা যদি পরপর অনেকগুলি সেশন মিস করে তবে তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়বে।’ টুগেদার ফর শর্ট লাইভস-এর প্রধান নির্বাহী অ্যান্ডি ফ্লেচার, যা যুক্তরাজ্যের ৯৯ হাজার গুরুতর অসুস্থ শিশু এবং তাদের পরিবারের পক্ষে কাজ করে করে, বলেছেন, ‘গুরুতরভাবে অসুস্থ শিশুদের জন্য তিন ঘন্টার ব্ল্যাকআউট তাদের জীবন রক্ষাকারী গুরুত্বপূর্ণ সরঞ্জাম অক্সিজেন এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ যেমন ভেন্টিলেটর থেকে বঞ্চিত করতে পারে। পরিবারগুলো তাদের সন্তানকে হাসপাতালে ভর্তি করবে কিনা তা সিদ্ধান্ত নিতে বাধ্য হবে, যা অত্যন্ত বিঘ্নিত এবং কষ্টকর হবে।’ সূত্র : দ্য গার্ডিয়ান, দ্য সান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লোডশেডিং

২৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ