Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএস নিধনে কয়েকশ’ দক্ষ কমান্ডো ফোর্স পাঠাচ্ছে তুরস্ক

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন সমর্থিত সামরিক অভিযানকে আরো জোরদার করার জন্য প্রতিবেশী সিরিয়ায় নতুন করে কয়েকশ’ সেনা পাঠাচ্ছে তুরস্ক। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সেনা সূত্র বলেছে, ১১ কমান্ড ব্রিগেডের স্পেশাল ফোর্সের ৩০০ সেনা এরই মধ্যে কারদাক বিমানঘাঁটি থেকে সিরিয়ায় রওনা দিয়েছে। ওই সূত্রকে ‘কোট’ করে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেনিজলি প্রদেশের বিমানঘাঁটি থেকে সেনারা গত বৃহস্পতিবারই রওনা দিয়েছে। তবে এসব সেনা সিরিয়ার ভেতরে ঢুকে পড়েছে কি না এবং তাদেরকে সিরিয়ার উত্তরাঞ্চলে মোতায়েন করা হবে কি না তা ওই সূত্র  পরিষ্কার করেনি।
গত ২৪ আগস্ট থেকে তুরস্কের স্পেশাল ফোর্স ও বিমান বাহিনী ‘অপারেশন ইউফ্রেটিস শিল্ড’ নামে সিরিয়ার ভেতরে সেনা অভিযান শুরু করে। সে সময় দাবি করা হয়েছিলÑ আইএস ও কুর্দি গেরিলাদের হাত থেকে সীমান্ত অঞ্চল মুক্ত করার জন্য এই অভিযান পরিচালনা করা হচ্ছে। অবশ্য, তুরস্ক এ কথাও ঘোষণা করেছে যে, বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত কথিত ‘ফ্রি সিরিয়ান আর্মিকে তারা সমর্থন দিচ্ছে। সিরিয়ার সরকার তুরস্কের এ পদক্ষেপের নিন্দা ও প্রতিবাদ করেছে। দামেস্ক বলেছে, বিনা অনুমতিতে সিরিয়ার ভেতরে কারো সেনা অভিযান চালানোর অধিকার নেই এবং তা সিরিয়ার সার্বভৌমত্বের সরাসরি লঙ্ঘন। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • altaf ৭ জানুয়ারি, ২০১৭, ১২:২৭ এএম says : 0
    ইচলামে শিয়া ছুননি নেই|তাই তুরুশকের শাথে শনত্রাশি নির্মুলে ইরান শিরিয়ার অংশগ্রহন কাম্য|
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ