Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

রাশিয়ার নর্ড স্ট্রিম লিক অনুসন্ধানে উন্নত স্যাটেলাইট ব্যবহার চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৯:২৪ এএম

নর্ড স্ট্রীম পাইপলাইনের ক্ষতি সম্পর্কে প্রাথমিকতম সঠিক অনুমান পেতে চীন নতুন স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করছে। প্রকল্পের সঙ্গে জড়িত গবেষকদের বরাত দিয়ে এ তথ্য জানায় সাউথ চায়না মর্নিং পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপে প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী রুশ নির্মিত নর্ড স্ট্রিম পাইপলাইনে ২৬ সেপ্টেম্বর সন্দেহজনকভাবে ধারাবাহিক বিস্ফোরণের শিকার হয়। এর ফলে পাইপলাইনে লিকেজ দেখা যায়। কোন পক্ষ এই কাজ করেছে তা এখনও জানা যায়নি।
আক্রমণের পরে চীন সরকার তার সবচেয়ে উন্নত স্যাটেলাইটকে নির্দেশ দেয় লিকেজটি পর্যবেক্ষণ করতে। এই লিকের ফলে কতটা মিথেন বায়ুমণ্ডলে ছড়িয়ে গেছে তা জানতে চায় চীন।
বেশিরভাগ গ্রিনহাউজ গ্যাস নিরীক্ষণ স্যাটেলাইট শুধুমাত্র বিশাল এলাকাজুড়ে মোট নির্গমন পরিমাপ করতে পারে। কিন্তু এই স্যাটেলাইটের মাধ্যমে ঠিক কতটুকু মিথেন গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়েছে তা জানতে পারবে বলে দাবি করছেন চীনা বিজ্ঞানীরা।
১ অক্টোবর চীনের গাওফেন-৫০২ স্যাটেলাইটের মাধ্যমে সংগৃহীত তথ্য থেকে বোঝা যায়, নর্ড স্ট্রীম-দুই পাইপের লিকের ফলে প্রতি ঘণ্টায় ৭০ টন বেগে গ্যাস লিক হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ