Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি বাইডেনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:৫১ পিএম

রাশিয়ার চালানো ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষায় ইউক্রেনকে রক্ষায় আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস বিবৃতিতে বলছে, যুক্তরাষ্ট্রে গতকাল সোমবার তিনি এই প্রতিশ্রুতি দেন। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও অন্যান্য শহরে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার পর এ ঘোষণা এল। খবর আল জাজিরা, এএফপির।
বিবৃতিতে বলা হয়, বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনের সুরক্ষার জন্য আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থাসহ প্রয়োজনীয় অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
কয়েক মাসের মধ্যে গতকাল সোমবার ইউক্রেনে রাশিয়ার ভয়াবহ হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে একমাত্র সংযোগ সেতুতে বিস্ফোরণের প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়। আরও ‘মারাত্মক’ হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
বাইডেনের সঙ্গে আলাপের পর টুইটে জেলেনস্কি বলেন, ‘আমাদের প্রতিরক্ষা সহযোগিতায় আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এখন প্রথম অগ্রাধিকার।’
কিয়েভ বলেছে, ইউক্রেনের বিভিন্ন শহরে ৮০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। প্রতিবেশী বেলারুশ থেকে ইরানি ড্রোন ব্যবহার করেও হামলা চালিয়েছে রাশিয়া।
হোয়াইট হাউস বলেছে, কাণ্ডজ্ঞানহীন এসব হামলায় যাদের প্রিয়জন হতাহত হয়েছেন, তাঁদের প্রতি সমবেদনা জানিয়েছেন বাইডেন।
যুদ্ধাপরাধ ও নৃশংসতার জন্য রাশিয়াকে জবাবদিহি করতে দেশটির ওপর আরও ক্ষতিপূরণ (নিষেধাজ্ঞা) আরোপে মিত্র ও অংশীদারদের সঙ্গে অব্যাহত যোগাযোগ বাড়ানোর ওপরও জোর দিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ