Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

রাশিয়া সঙ্গে সংলাপ বজায় রাখা প্রয়োজন: ফরাসি পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ৬:৪৮ পিএম

প্যারিস বিশ্বাস করে যে, মস্কোর সাথে সংলাপের জন্য চ্যানেলগুলি বজায় রাখা গুরুত্বপূর্ণ এবং ফ্রান্স রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টার বিরোধিতা করে, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনা মঙ্গলবার বলেছেন।

ফ্রান্স ইন্টার রেডিও স্টেশনে তিনি বলেন, ‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে যোগাযোগের জন্য চ্যানেল থাকা খুবই গুরুত্বপূর্ণ, বিচ্ছিন্নতা সবচেয়ে খারাপ বিকল্প নীতি হবে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন। কোলোনা উল্লেখ করেছেন যে, ‘যোগাযোগ বজায় রাখার প্রচেষ্টার জন্য জাপোরোজিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে একটি আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার মিশন পাঠানো সম্ভব করেছে। এটি সংলাপ ফলাফল অর্জনে সাহায্য করে,’ তিনি যোগ করেন।

ফরাসি শীর্ষ কূটনীতিক জোর দিয়ে বলেন, ‘একটি সময় আসবে যখন সংঘাতের অবসান হবে। এটি দীর্ঘস্থায়ী হতে পারে কিন্তু রাশিয়া সবসময় আমাদের প্রতিবেশী হবে।’ ক্রিমিয়ান ব্রিজে ৮ অক্টোবরের বিস্ফোরণটি ইউক্রেনীয় হামলার ফলাফল কিনা জানতে চাইলে, কোলোনা এই বিষয়ে ‘মন্তব্য করতে’ অস্বীকার করেন, এই বলে যে, তিনি ঘটনার কারণ সম্পর্কে অবগত নন।

শনিবার সকালে, ক্রিমিয়ান সেতুতে একটি ট্রাক বিস্ফোরণ ঘটায়, এর সড়ক বিভাগের দুটি পূর্বদিকের অংশ ভেঙে পড়ে এবং সেতুর রেল অংশে জ্বালানি ট্যাঙ্কের একটি ট্রেনে আগুন ধরিয়ে দেয়। পরে সেতুটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই বিস্ফোরণটিকে গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামোতে সন্ত্রাসী হামলা বলে নিন্দা করেছেন এবং এর জন্য ইউক্রেনের গোয়েন্দা সংস্থাকে দায়ী করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরাসি পররাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ