Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস জাতিসংঘে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১০:০৪ এএম | আপডেট : ১২:২৩ পিএম, ১৩ অক্টোবর, ২০২২

রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার বিষয়ে এই প্রস্তাব আনা হয়েছিল। প্রস্তাবের পক্ষে ১৪৩টি ভোট পড়ে। ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত-চীনসহ ৩৫টি দেশ।
রাশিয়াসহ এই প্রস্তাবের বিরোধিতা করেছে বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিকারাগুয়া। ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ শুরু হওয়ার পর রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ পরিষদে এটিই সর্বোচ্চ ভোট। খবর রয়টার্সের
সম্প্রতি ইউক্রেনের দোনেৎস্ক, খেরসন, লুহানস্ক ও জাপোরিঝিয়াকে নিজেদের অন্তর্ভুক্ত করে রাশিয়া। সেখানে গণভোটের আয়োজন করে রাশিয়া সমর্থিত প্রশাসন। ভোটে রেকর্ড পরিমাণ ভোট রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে পড়ে বলে জানায় ক্রেমলিন।
এ গণভোট ও অন্তর্ভুক্তিকরণকে অবৈধ উল্লেখ করে আলবেনিয়ার উদ্যোগে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি নিন্দা প্রস্তাব আনা হয়। প্রস্তাবে রুশ ফেডারেশনে যুক্ত করা ইউক্রেনের চারটি অঞ্চলকে স্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়।
এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারেরও দাবি ও আলোচনার মাধ্যমে সংঘাত কমানোর প্রচেষ্টাকে স্বাগত জানায় জাতিসংঘের সাধারণ পরিষদ।
নিন্দা প্রস্তাব গৃহীত হওয়ায় দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
এক টুইট বার্তায় তিনি বলেন, বিশ্বের বক্তব্য ছিল, যুক্তিকরণের (রাশিয়ান) চেষ্টা মূল্যহীন ও স্বাধীন দেশগুলো কখনই এটা স্বীকৃতি দেবে না। ইউক্রেনে শিগগিরই নিজেদের ভূমি ফিরিয়ে আনবে।
রাশিয়া এই অঞ্চলগুলো যুক্ত করার পর রাশিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে যে, এসব অঞ্চল এখন রাশিয়ার। সেখানে কেউ হামলা করলে রাশিয়ার নিজস্ব ভুখণ্ডে হামলা হিসেবে বিবেচিত হবে। তার পরিণতি হবে ভয়ানক। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মোঃ বাতেনুর রহমান ১৩ অক্টোবর, ২০২২, ১:০৪ পিএম says : 0
    একই ধরনের প্রস্তাব ইসরাইলের বিরুদ্ধে লওয়া হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-জাতিসংঘ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ