Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

প্রশ্ন : আমি একজন গৃহিনি। বয়স ৪২ আমার দু’পায়ে দীর্ঘদিন যাবত চামড়া ভারী হয়ে প্লেক হয়েছে। এগুলিতে অসহ্য চুলকানি হয়। অনেক রকমের মলম লাগিয়েছি। কাজ হয়নি, একটু উন্নতি হয় তো আবার আগের মতই হয়ে যায়। তাই আপনার শরণাপন্ন হলাম।

-সোলাইমান। গোলাপগঞ্জ। সিলেট।

উ: আপনার পায়ের রোগটি সম্ভবত: ‘লাইক্যান প্ল্যানাস’ এটি একটি কঠিন ত্বক সমস্যা। একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে চিকিৎসায় আপনার রোগটি ভাল ভাবে নিয়ন্ত্রণ করে রাখা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ১৯-আমার দু’চোখের নীচে অনেক ছোট ছোট বিচি হয়েছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। এর কোন স্থায়ী চিকিৎসা আছে কি?
-ফাতেমা নাজ। ঈশ্বরদী। পাবনা।

উ: আপনার রোগটির নাম ‘সিরিনগোমা’ এটি একটি জটিল চর্মরোগ। অত্যাধুনিক রেডিও সাজারি’র মাধ্যমে কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় আপনার রোগটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন: আমি বড় একটি কোম্পানীতে সেলস এক্সিকিউটিভ হিসাবে কর্মরত। বয়স ২৯। বাবা-মা বিয়ে করতে বলছেন। কিন্তু এটি আমার পক্ষে এখন সম্ভব নয়। কারণ আমার মোটেই সেক্স নেই। তাছাড়া আমার লিঙ্গ বেশ ছোট। তাই আপনার সু-পরামর্শ চাই। কিভাবে দ্রুত সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব?
-কবির হোসেন। মুগদাপাড়া। ঢাকা

উ: আপনার সমস্যাটি মানসিকও হতে পারে, আবার হরমোনের ভারসম্য নষ্ট হওয়ার কারনেও হতে পারে। কারন নির্ণয় করে সমস্যাটির দ্রুত সমাধান সম্ভব। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একটি বেসরকারী স্কুলের শিক্ষিকা। বয়স ৫১। আমার দু’পায়ের নখগুলো বিবর্ণ হয়ে গিয়েছে। আমি আমার নখগুলো পূর্বাবস্থায় ফিরে পেতে চাই। এর কোন চিকিৎসা কি আছে?
-মিসেস রাফিয়া আক্তার। শনির আখরা। ঢাকা।

উ: আপনার দেহে নিশ্চয়ই অন্য কোন সমস্যা তৈরী হচ্ছে। যে কারণে নখগুলো বিবর্ণ হয়ে যাচ্ছে। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১৪ অক্টোবর, ২০২২
১১ মার্চ, ২০২২
আরও পড়ুন