Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

জার্মানির বৃহত্তম মসজিদে প্রথমবারের মতো লাউডস্পিকারে আযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৮:৪৮ এএম

দীর্ঘ প্রতীক্ষার পর প্রথমবারের মতো জার্মানির কোলনের সেন্ট্রাল মসজিদে গত শুক্রবার লাউডস্পিকারে আযান ধ্বনিত হল।
জার্মানির কোলোন শহর এবং মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিধিনিষেধ সহজ করার জন্য একটি চুক্তির পর জার্মানির বৃহত্তম মসজিদকে লাউডস্পিকারের মাধ্যমে জুমার নামাজের জন্য আজানের অনুমতি দেয়া হয়েছে।
নামাযের আযান দুই বছরের পাইলট প্রকল্পের অধীনে পরিচালিত হবে। চুক্তির অধীনে কোলোনের প্রায় ৩৫টি মসজিদকে শুক্রবার দুপুর থেকে বিকাল ৩টার মধ্যে পাঁচ মিনিট পর্যন্ত নামাজের আযান দেওয়ার অনুমতি দেওয়া হবে।
প্রতিবেশীদের বিরক্ত না করার এবং ১০০ মিটার দূরত্বে ৬০ ডেসিবেলের শব্দমাত্রা অতিক্রম না করার শর্তও পালন করতে হবে।
প্রকল্পটি কোলনের মেয়র হেনরিয়েট রিকারের মাধ্যমে শুরু হয়, যিনি আগে বলেছিলেন যে, ‘মুয়াজ্জিনকে কল করার অনুমতি দেওয়া আমার জন্য সম্মানের লক্ষণ’।
কোলোন সেন্ট্রাল মসজিদ ২০১৮ সালে ইসলামী সম্প্রদায়ের সংগঠন এবং তুর্কি-ইসলামিক ইউরোপীয় ইউনিয়নের সমর্থনে খোলা হয়েছিল এবং তুরস্ক এবং রজব তাইয়্যেব এরদোগানের সাথে সরাসরি সংযোগের জন্য এর উদ্বোধনটি সমালোচিত হয়েছিল। কোলনে প্রায় ১ লাখ বিভিন্ন বংশোদ্ভূত মুসলিম বসবাস করে।
মিডিয়া রিপোর্ট অনুসারে, ২০১৮ সালে জার্মান আদালত প্রায় এক কিলোমিটার (০.৬ মাইল) দূরে বসবাসকারী এক খ্রিস্টান দম্পতির অভিযোগের পরে মসজিদগুলোকে তার সাপ্তাহিক প্রার্থনার আযান সম্প্রচার বন্ধের নির্দেশ দেয়।
ডর্টমুন্ডের কাছে ওর-এরকেনশউইক শহরের দম্পতি বলেছেন, মুয়াজ্জিনের আওয়াজ তাদের ধর্মীয় অধিকার লঙ্ঘন করেছে।
নাগরিকদের মনোবল বাড়ানোর জন্য কোভিড-১৯ মহামারির প্রাদুর্ভাবের সময় ২০২০ সালে রাজধানী বার্লিনে নামাজের আযান বাড়ানোর অনুমতি দেওয়া হলেও কর্তৃপক্ষ পরবর্তী সময়ে মসজিদে নামাজ না পড়ার অজুহাতে নামাজের জন্য আযান নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে। সূত্র : সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ