Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

এবার চীনের ওপরও নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ৪:২১ পিএম

চীনের সামরিক আধিপত্য ঠেকাতে দেশটির ওপর নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা হাতে নিয়েছে ওয়াশিংটন। আগামী সপ্তাহেই বৈদেশিক বাণিজ্যবিষয়ক আইনের আওতায় এ বিধিনিষেধ জারি করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। জবাবে যুক্তরাষ্ট্রকে শীতল-যুদ্ধের মনোভাব থেকে সরে এসে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে বেইজিং।
ইউক্রেন যুদ্ধ আর তাইওয়ান ইস্যু ঘিরে চীন-যুক্তরাষ্ট্রের পারস্পরিক দ্বন্দ্ব বেড়েই চলেছে। তবে সব ছাপিয়ে বিশ্বে চীনকেই নিজেদের একমাত্র প্রতিদ্বন্দ্বী বলে মনে করছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এমন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। অর্থনৈতিক, কূটনৈতিক, সামরিক ও প্রযুক্তিগত ক্ষেত্রে বেইজিংয়ের ক্রমবর্ধমান পদক্ষেপের বিষয়ে ওয়াশিংটন নজরে রেখেছে বলেও জানান তিনি।
দিন দিন যুদ্ধবিমান ও ড্রোন পরিচালনা, অত্যাধুনিক যুদ্ধজাহাজ ও সাবমেরিন, ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে নিজেদের সমৃদ্ধ করেই চলেছে চীনা সামরিক বাহিনী। তাই দেশটির সামরিক আধিপত্য ঠেকাতে নতুন বিধিনিষেধ জারির পরিকল্পনা নিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রের বৈদেশিক বাণিজ্যবিষয়ক আইন ‘ফরেন-ডিরেক্ট-প্রোডাক্ট-রুলস’-এর আওতায় নিষেধাজ্ঞা জারি করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।
প্রস্তাবিত নতুন বিধিনিষেধের আওতায়, যেসব বৈশ্বিক কোম্পানি মার্কিন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সুপার কম্পিউটারের যন্ত্রাংশ ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি ও চীনকে সরবরাহ করে; সেসব কোম্পানিকে চীনের ক্রেতাদের কাছে এসব পণ্য বিক্রির আগে অবশ্যই যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদন নিতে হবে। এ বিধিনিষেধ কার্যকর করা হলে, চীনের সামরিক বাহিনীর সুপার কম্পিউটিং সক্ষমতা বাধাগ্রস্ত হবে বলে মনে করছে ওয়াশিংটন।
তবে যুক্তরাষ্ট্রের নতুন এ কৌশলকে অযৌক্তিক আখ্যা দিয়ে এর তীব্র সমালোচনা করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। জবাবে ওয়াশিংটনকে শীতল-যুদ্ধ থেকে সরে এসে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে বেইজিং। প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে স্থিতিশীলতা বজায় রাখতে দু'দেশেরই শান্তিপূর্ণ সহাবস্থান দরকার বলে মত তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ