Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

পানাম নগরে সারাবেলা

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চল না ঘুরে আসি অজানাতে, যেখানে নদী এসে থেমে গেছে....!’’ মাঝে মাঝে ইচ্ছে করে ছন্দময় সুরে তাল মিলিয়ে ডানা মেলে হারিয়ে যাই দিগন্তহীন পথে। কিন্তু বাস্তবতার ব্যস্ত দিনে তা আর হয়ে উঠে কই! আমরা ব্যস্ত শহরের ব্যস্ত মানুষ, দিগন্তহীন পথে হারাবার বাসনা আটকে যায় সময়ের কারাগারে।
একসাথে চলার পথে হয়তোবা অনেক সময় ছোট ছোট ভুল হয়ে থাকে, ভুলগুলো শুধরে নতুন করে চলার অনুপ্রেরণা দেয় একটুখানি ভ্রমণ। তেমনি এক ছুটির দিনে গত ৩০ নভেম্বর সুযোগ পেলাম দুঃখগুলো মুছে দিয়ে আনন্দটুকু ছোট-বড় সবার সাথে ভাগাভাগি করে নেয়ার। স্বপ্নীল রথে চড়ে ঘুরে এলাম মিরপুর বিশ্ববিদ্যাল কলেজ মার্কেটিং পরিবার। সকলে মিলে গিয়েছিলাম ক্যাম্পাস থেকে দূরে বাংলার লোকশিল্প জাদুঘর ও প্রাচীন মানাম নগর সোনারগাঁও। একটি সুন্দর পরিবেশে এই পিকনিকের আয়োজন করেছিলেন মিরপুর কলেজের মার্কেটিং ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। পিকনিক উপলক্ষে হরেক রকম টি-শার্ট পরিহিত প্রত্যেকের মুখের হাসি যেন সোনালি সূর্যের মতো দেখাচ্ছিল। যেতে যেতে বাসটা যেন নাচে গানে আর হৈ হুল্লোড়ে নেচে তাল মিলায়। অবশেষে ঘন সবুজের প্রান্ত সোনারগাঁও যখন পৌঁছলাম তখন বেলা ২টা। যে যার মতো বাঁধ ভাঙা উল্লাসে বাস থেকে ছুটে দৌড়। এ প্রান্ত থেকে ও প্রান্ত দল বেঁধে প্রত্যক্ষ করলাম সোনারগাঁও। এরপর আমরা দেখতে গেলাম বাংলার তাজমহল। এটা আমাদেরকে কিছু সময়ের জন্য নিয়ে গিয়েছিল ভারতের আগ্রায়। আজকের দিনের ধারাবাহিকতা থাকবে ঐক্যবদ্ধ হৃদয়ে আরো অনেক কাল। প্রকৃতির রাজ্যে নেমে আসল গোধূলি, ক্যাম্পাসের উদ্দেশ্যে রওনা হলাম, তখন রাত সাড়ে ৯টা। সকলের সুরে সুরে আবার আকাশে-বাতাসে ধ্বনিত প্রতিধ্বনিত হলো, ‘‘এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হতো...!’’
ষ শাহরিয়ার আল মামুন



 

Show all comments
  • মুহাম্মদ জিয়া উদ্দিন ২৬ ডিসেম্বর, ২০১৬, ৬:৩৫ এএম says : 0
    আমি ইনকিলাব পত্রিকার সফলতা কামনা করি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।